কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নদীর দেশের মানুষ কেন পানি কিনে খায়?

বাংলা ট্রিবিউন আমীন আল রশীদ প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৪

‘নদীর জল ঘোলাও ভালো’—নদীমাতৃক বাংলাদেশে এই প্রবাদটি যখন চালু হয়েছিল, সেই সময়ে এই বাংলার মানুষেরা হয়তো জানতেন না যে, নদীর দেশের মানুষকে একসময় এক গ্লাস (আধা লিটার) পানি ২০ টাকা দিয়ে কিনে খেতে হবে।


২০ টাকার বাজারমূল্য এখন কত, ২০ টাকায় আর কী কী পাওয়া যায়—সেই তর্কে না গিয়েও এই প্রশ্নটি তোলার সময় হয়েছে যে, নদীর দেশের মানুষকে কেন পানি কিনে খেতে হবে?


যে দেশের প্রতিটি এলাকায় এক বা একাধিক নদী আছে, সেই দেশে কেন বিশুদ্ধ পানির আকাল? সেই দেশে নদীর পানি কেন পানযোগ্য থাকলো না? জোয়ার-ভাটার কারণে জল ঘোলা হলেও একসময় যে দেশের নদীর পানি পৃথিবীর সবচেয়ে নিরাপদ ও বিশুদ্ধ হিসেবে বিবেচিত হতো, সেই দেশের রাজধানী এবং আশেপাশের শহর, বড় শহর ও শিল্পাঞ্চলের নদীগুলোর পাড় দিয়ে শুকনো মৌসুমে হেঁটে গেলে কেন নাক চেপে ধরতে হয়? কেন নদীর পানি দূষিত হতে হতে পান করা তো দূরে থাক, শরীরে লাগলেও চুলকায়?  


সেপ্টেম্বরের শেষ রবিবার বিশ্ব নদী দিবস উপলক্ষ্যে এর দুদিন আগে গত ২২ সেপ্টেম্বর রাজধানীর দোয়েল চত্বর এলাকায় বাংলাদেশ শিশু একাডেমিতে নদী বিষয়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে নদীরক্ষার আন্দোলনে সক্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘নোঙর’—যেখানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী, বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ।


উত্তাল মেঘনার পাড়ে বড় হওয়া শাহাবুদ্দীন শৈশব-কৈশরের স্মৃতি হাতড়ে শিশুদের জানান, ছোটবেলায় তিনি প্রথম স্বর্ণপদক পেয়েছিলেন বুড়িগঙ্গা নদীর ছবি এঁকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও