কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পর্যবেক্ষণে ইইউর না আসা ও সহিংসতামুক্ত নির্বাচন

জাগো নিউজ ২৪ সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ২৩:১৪

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি নির্বাচন কমিশন ও সরকারের জন্য নিঃসন্দেহে অস্বস্তিকর। সরকার বিরোধী রাজনৈতিক ও বুদ্ধিজীবী মহল ইতোমধ্যেই ইউরোপীয় ইউনিয়নের এই সিদ্ধান্তে উল্লাস প্রকাশ করছে। তারা বলছে আগামী নির্বাচন যে প্রশ্নবিদ্ধ হবে তার আগাম প্রমাণ দিয়েছে ইইউ।


কিন্তু বিষয়টি কী ঠিক এরকমই? ইউরোপীয় ইউনিয়ন যা বলেছে সেখানে নির্বাচনের মান নিয়ে কিছু বলা নেই। অর্থাৎ নির্বাচন অংগ্রহণমূলক হবে কিনা তার চাইতে বেশি উদ্বেগ সংঘাত নিয়ে। আসন্ন নির্বাচনে সংঘাতের শঙ্কা করে দল পাঠাতে চায় না সংস্থাটি। তবে একথাও বলেছে যে, সরকার বা নির্বাচন কমিশন অনুরোধ করলে পরিপূর্ণ নির্বাচনি পর্যবেক্ষক দল পাঠানোর পরিবর্তে একটি ছোট বিশেষজ্ঞ দল পাঠাতে পারে তারা।


২০০৮ সালে ইইউ'র প্রায় ৮০০ সদস্যের নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশের সাধারণ নির্বাচন পর্যবেক্ষণ করে৷ সেই নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট বিপুল বিজয় লাভ করে। ইউরোপীয় ইউনিয়র শুধু নির্বাচনের দিনই নয়, নির্বাচনের আগে ও পরে বেশ কিছুদিন বাংলাদেশে থেকে এই পর্যবেক্ষণের কাজ করেছিল। ২০১৪ সালে তারা নির্বাচন পর্যবেক্ষণে বাংলাদেশে আসেনি৷ ২০১৮ সালেও জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইইউ পর্যবেক্ষকরা আসেনি, যদিও সেই নির্বাচনে বিএনপি জোট গঠন করে নির্বাচন করেছিল। এবার আবার ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে পর্যবেক্ষক দল আসছে না।


ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। তার একটি প্রতিনিধিদল থাকার অর্থ হলো নির্বাচনের একটা আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা তৈরি হয়। তারা কেন গত দুটি নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠালো না, এবারও কেন আসবে না সেটা বড় জিজ্ঞাসা হিসেবে আমাদের সামনে উপস্থিত হলো। জানা দরকার এই দেশ থেকে, বিশেষ করে বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তি ইইউ-কে এমন কি নেতিবাচক বার্তা দিয়েছে যে এমনটা হল?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও