কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সরকারি দর কার্যকর হয়নি, উল্টো সরবরাহে টান

এক সপ্তাহ আগে সরকার আলু, দেশি পেঁয়াজ ও ডিম—এই তিন পণ্যের দাম বেঁধে দেওয়ার পাশাপাশি মূল্য নিয়ন্ত্রণে বাজারে অভিযান শুরু করে। তবে পণ্যের দাম না কমে বরং বাজারে আলু ও দেশি পেঁয়াজের সরবরাহ কমতে শুরু করেছে। খুচরা বিক্রেতারা বলেছেন, অভিযানের আতঙ্ক ও লোকসানের ভয়ে তাঁরা নতুন করে দোকানে আলু ও পেঁয়াজ তুলতে চাইছেন না। পাইকারি বাজারেও আলু ও দেশি পেঁয়াজের সরবরাহ কমছে।

এই তিন পণ্যের বাইরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), ভোজ্যতেল ও চিনির দাম সরকার আগে বেঁধে দিয়েছিল। কিন্তু সেসব পণ্যও সরকার নির্ধারিত দামে পাওয়া যাচ্ছে না।

গতকাল বুধবার রাজধানীর মালিবাগ, রামপুরা, কারওয়ান বাজার, আগারগাঁও তালতলা ও মোহাম্মদপুর টাউন হল—এই পাঁচটি বাজারে ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, খুচরা বিক্রেতারা এখনো পাইকারি বাজার থেকে কম দামে আলু, পেঁয়াজ ও ডিম কিনতে পারছেন না। তাই খুচরা বিক্রেতাদের অনেকে এসব পণ্য বিক্রিই বন্ধ রেখেছেন। দোকানে আলু ও দেশি পেঁয়াজ ওঠাচ্ছেন না তাঁরা। অনেক ক্রেতার ভরসা এখন আমদানি করা পেঁয়াজ।

এসব বাজারে গতকাল মানভেদে আলু বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে। আর দেশি পেঁয়াজের দাম রাখা হয় প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকা। আলুর দাম প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকা ও পেঁয়াজের ৬৪ থেকে ৬৫ টাকায় বেঁধে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে তিন পণ্যের মধ্যে নির্ধারিত দামের কাছাকাছি আছে কেবল ডিম। সরকার নির্ধারিত ১৪৪ টাকার বিপরীতে ডিমের ডজন কোনো কোনো বাজারে ওই দামে, আবার কোথাও ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন