কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্লান্তি দূর করতে যে খাবারগুলো বেশি খাবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৫:১৩

আমাদের মধ্যে অনেকেই অল্পতেই ক্লান্ত হয়ে যাই। এছাড়া অফিসের প্রচণ্ড ব্যস্ততাসহ ছুটির দিনেও কারও কারও ক্লান্ত লাগে সারাক্ষণ। অনেকের ঘুম থেকে ওঠার পরও সবচেয়ে বেশি ক্লান্তি ঘিরে ধরে। শরীরের ওপর একটানা ধকল গেলে দীর্ঘ বিশ্রাম অথবা বিরতির প্রয়োজন হয়। শরীরে আয়রনের পরিমাণ কমে গেলেও অনেক সময় সারাক্ষণ ক্লান্ত লাগে। তবে কারণ যাই হোক, ক্লান্তি দূর করতে খাওয়াদাওয়ার দিকে নজর দিলেই এ সমস্যা নিয়ন্ত্রণ করা সম্ভব। তাহলে জেনে নেওয়া যাক যে খাবারগুলো নিয়মিত খেলে ক্লান্তি দূর হবে সহজে।


আমাদের শরীরের ক্লান্তি দূর করতে একটুখানি ড্রাই ফ্রুট দারুণ কাজে দেয়। খিদে পেলে ভাজাপোড়া না খেয়ে কাঠবাদাম, কিসমিস, আখরোট, পেস্তা, খেজুরের মতো ড্রাই ফ্রুট খাওয়া যেতে পারে। ১০০ গ্রাম ড্রাই ফ্রুটে ৩৫৯ ক্যালোরি থাকে। শরীরের আয়রনের চাহিদা মেটাতেও দারুণ উপকারী ড্রাই ফ্রুটস।


টক দইয়ে উপকারী শর্করা গ্যালাকটোজ আর ল্যাকটোজ থাকে। যা শরীরে শক্তির চাহিদা মেটায়। নিয়মিত খাদ্যতালিকায় দই রাখলে শরীর চাঙ্গা থাকবে।


রোজের ডায়েটে ডিম রাখাও ভীষণ জরুরি। ডিম স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিনের ভালো উৎস। একটি ডিমে ৭ গ্রাম ফ্যাট ও ৫ গ্রাম প্রোটিন থাকে। এছাড়া, বিভিন্ন প্রকার ভিটামিন ও খনিজে ভরপুর ডিম খেলে শরীরের ক্লান্তিভাব দূর হবে।


ক্লান্তি থেকে নিস্তার পাওয়ার জন্য খাওয়া যেতে পারে ডার্ক চকোলেট। এতে থেরোব্রোমাইন ও ক্যাফিন থাকে। যা শরীরে তাৎক্ষণিক শক্তির জোগান দিতে সক্ষম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও