কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাওয়া গরমের চেষ্টা অব্যাহত

www.ajkerpatrika.com বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৯

রাজনীতিতে তাওয়া গরমের চেষ্টা চলছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ক্ষমতাপ্রত্যাশী বিএনপি পরস্পরের বিরুদ্ধে হুমকি, হুংকার দিয়ে চলেছে। বিএনপি সরকার পতনের এক দফা দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের মাঠে রয়েছে। তবে অনেক হম্বিতম্বি করার পরও আন্দোলনের তাওয়া রুটি-পরোটা ভাজার মতো যথেষ্ট গরম করে তুলতে পারছে না। আবার ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকেও পাল্টা যেসব উদ্যোগের কথা শোনা যায়, তারও তেমন কিছু এখনো দৃশ্যমান হয়ে উঠতে দেখা যাচ্ছে না। তবে উভয় পক্ষ যে তৎপর রয়েছে, অন্তত পরস্পরের বিরুদ্ধে পাল্টাপাল্টি বক্তব্য দিয়ে হলেও, তা প্রতিদিনের খবরের কাগজের পাঠকদের জানা।


দেশের রাজনীতি নিয়ে ভবিষ্যদ্বাণী করা সহজ নয়। কারণ রাজনীতি যেমন কোনো নিয়ম মেনে চলছে না, তেমনি রাজনৈতিক দলের নেতারাও যা বলেন, সেটা তাঁদের মনের বা বিশ্বাসের কথা কি না, সেটা বোঝা মুশকিল। বিএনপি ক্ষমতার বাইরে থেকে হাঁপিয়ে উঠেছে, আবার টানা ক্ষমতায় থাকার কিছু দায় ও যন্ত্রণায় ভুগছে আওয়ামী লীগও। পরিস্থিতি কোন দলের অনুকূলে তা এককথায় বলা কঠিন। রাস্তাঘাটে যদি কাউকে ধরে জিজ্ঞেস করা হয়, দেশে সুষ্ঠু ভোট হলে কোন দল জিতবে, তাতে হয়তো বিএনপির পক্ষেই বেশি মতামত পাওয়া যাবে। কিন্তু প্রধানমন্ত্রী হিসেবে পছন্দের তালিকায় শেখ হাসিনার নামই বেশি শোনা যাবে। আবার মানুষের সমর্থন যে বিএনপির প্রতি বেশি তা-ও তো দলটির অবস্থা দেখে বোঝা যায় না। বিএনপির সভা-সমাবেশে জমায়েত কিছুটা বাড়ছে ঠিকই, কিন্তু সেটা অবশ্যই সরকারের জন্য ভীতিকর নয়।


এটা ঠিক যে আমাদের দেশের মানুষ রাজনৈতিক অবস্থানের দিক থেকে চরমভাবে বিভক্ত। আওয়ামী লীগ ও বিএনপির সমর্থক প্রায় সমান সমান বলে মনে করা হয়। তবে যারা ক্ষমতায় থাকে, তারা ভোটে বিজয়ী হলেও ক্ষমতায় থাকার কারণে সমালোচিত হয় বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও