কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানুষের রোগও নির্ণয় করতে পারে চ্যাটজিপিটি

প্রথম আলো প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩২

মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই)  চ্যাটবট চ্যাটজিপিটি মানুষের রোগ নির্ণয় করার পাশাপাশি সঠিক পরামর্শ দিতে পারে। আর তাই হাসপাতালের জরুরি বিভাগের চাপ কমাতে বা চিকিৎসকদের সহায়তার জন্য এ চ্যাটবট ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন নেদারল্যান্ডসের একদল চিকিৎসক।


নেদারল্যান্ডসের জেরোরোইন বোস  হাসপাতালের চিকিৎসক হিডে টেন বার্গ এবং স্টিফ কার্সচেনস পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, চ্যাটজিপিটি চিকিৎসকদের মতোই রোগ শনাক্ত করতে পারে। গবেষণার জন্য জরুরি বিভাগে চিকিৎসা নেওয়া ৩০ জন ব্যক্তির রোগের লক্ষণ ও টেস্টের ফলাফল চ্যাটজিপিটিকে জানানো হয়। এসব তথ্য পর্যালোচনা করে সম্ভাব্য রোগ ও চিকিৎসা পদ্ধতি তুলে ধরে চ্যাটজিপিটি। এ ক্ষেত্রে ৬০ শতাংশ ক্ষেত্রেই চিকিৎসক এবং চ্যাটজিপিটির রোগ নির্ণয়ের ফলাফল একই ছিল।


চ্যাটজিপিটির মাধ্যমে রোগ নির্ণয়ের কিছু সীমাবদ্ধতাও রয়েছে। গবেষক দলের মতে, চ্যাটজিপিটি যেহেতু কোনো যন্ত্র নয়, তাই এতে রোগীর তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের শঙ্কা রয়েছে। তবে চ্যাটজিপিটি যেহেতু চিকিৎসকের মতো করেই রোগ নির্ণয় করতে পারে, তাই এই এটিকে হাসপাতালের জরুরি বিভাগে চাপ কমাতে বা চিকিৎসকদের সহায়তার জন্য ব্যবহার করা যেতে পারে। নতুন এ গবেষণা মেডিকেল জার্নাল অ্যানালস অব ইমার্জেন্সি মেডিসিনে প্রকাশিত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও