কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ড. বিজনের গবেষণায় ভিটামিন ‘সি’র কার্যকারিতা নিয়ে জানা গেল যে নতুন তথ্য

ডেইলি স্টার প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৭

'ভিটামিন "সি" মানুষকে কীভাবে সুস্থ রাখে ও শরীরে কোন প্রক্রিয়ায় কাজ করে, এর কিছু বিষয় চিকিৎসা বিজ্ঞান বহু আগেই জেনেছে। তবে কিছু বিষয় এখনো রয়ে গেছে অজানা। আমরা জানি, মানুষকে বাঁচিয়ে রাখে এনজাইম। কখনো কখনো শরীরে এনজাইমের পরিমাণ অতিরিক্ত হয়ে যায়, যা মানবদেহের জন্যে ক্ষতিকর। এনজাইম বেড়ে গেলে তৈরি হয় অ্যান্টি-এনজাইম, যা অতিরিক্ত এনজাইমকে প্রতিরোধ করে।


'জানা ছিল না, অনেক সময় এনজাইম এত বেশি বেড়ে যায় যে, অ্যান্টি-এনজাইম তা প্রতিরোধ করতে পারে না এবং তখন শারীরিক সমস্যা বেড়ে যায়। এক্ষেত্রে এই অতিরিক্ত এনজাইম প্রতিরোধ করে ভিটামিন "সি"। আমি গবেষণা থেকে যা নিশ্চিত হয়েছি।'


থাইল্যান্ড থেকে টেলিফোনে দ্য ডেইলি স্টারকে কথাগুলো বলছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল।


ড. বিজন বর্তমানে থাইল্যান্ডের হাত ইয়াই শহরের প্রিন্স অব সংক্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল সায়েন্স বিভাগে ভিজিটিং প্রফেসর হিসেবে কর্মরত। সেখানেই গবেষণা করছেন ভিটামিন 'সি'র কার্যকারিতা নিয়ে।


গত ২৪ আগস্ট থাইল্যান্ডে 'ফুকেট কনফারেন্স অব ড্রাগ ডেভেলপমেন্ট' শীর্ষক সেমিনারে ভিটামিন 'সি'র কার্যকারিতা নিয়ে গবেষণার ফলাফল সামনে এনেছেন ড. বিজন। এই গবেষণা তিনি করোনাভাইরাস মহামারির সময় বাংলাদেশে থাকাকালীন শুরু করেছিলেন, কিন্তু শেষ করতে পারেননি। তার আগেই ভিসা জটিলতায় তাকে বাংলাদেশ ছেড়ে যেতে হয়। পরবর্তীতে থাইল্যান্ডে সেই গবেষণা সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন ডেইলি স্টারকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও