কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কূটনৈতিক সাফল্যে উজ্জ্বল বাংলাদেশ

দেশ রূপান্তর তাপস রায়হান প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৯

ভুলে গেলে চলবে না, বাংলাদেশ কিন্তু জি-২০ গ্রুপের সদস্য নয়। তবু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ আমন্ত্রণে, ৯-১০ সেপ্টেম্বর ২ দিনব্যাপী সেই অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার কোনো দেশের একমাত্র অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাজির হয়ে নিজ দেশের অর্থনৈতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানের প্রথম রাতে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর দেওয়া নৈশভোজেও প্রধানমন্ত্রী পৃথিবীর অধিকাংশ শক্তিধর দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আন্তরিক পরিবেশে কথা বলেন। আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে সম্মান জানিয়েছেন, তা কূটনৈতিক বিজয় হিসেবেই চিহ্নিত হবে। পাশাপাশি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহামেদ বিন জায়েদ আল নাহিয়ান, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েওল এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের সঙ্গে সাইডলাইনে বৈঠক করেন।


সম্মেলনের মূল আলোচ্য বিষয় ছিল ‘টেকসই উন্নয়ন’। জি-২০ভুক্ত দেশগুলোর আওতায় বিশ্বঅর্থনীতির ৮৫ শতাংশ এবং বিশ্ববাণিজ্যের ৭৫ শতাংশ। বিশ্বের দুই-তৃতীয়াংশ জনগণও রয়েছে এসব দেশে। ক্রেমলিন অবশ্য আগেই জানিয়েছিল, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সম্মেলনে অংশ নেবেন না। এছাড়া চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও যে সম্মেলন থেকে দূরে থাকবেন সেটিও সংবাদমাধ্যমে জানা গেছে।


‘এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ’ শীর্ষ সম্মেলনের এই মূল প্রতিপাদ্যের অধীনে শেখ হাসিনার এই সম্মেলনে যোগদানের সবচেয়ে বড় অর্জন, অকৃত্রিম বন্ধু ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে নির্বাচনের আগে সর্বশেষ দীর্ঘ বৈঠক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর বাংলাদেশ ও ভারত তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। দুদেশের মধ্যে সই হওয়া তিন সমঝোতা স্মারক হলো কৃষি গবেষণায় সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময় এবং দুদেশের সাধারণ মানুষের মধ্যে আর্থিক লেনদেন সহজীকরণ। এই বিষয়টি পুরোপুরি অর্থনৈতিক হলেও এর একটা রাজনৈতিক সিগন্যাল রয়েছে। এটা বিবেচনায় নিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও