কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাঠের চিরুনি ব্যবহারে কি সত্যিই চুল পড়া বন্ধ হয়?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫০

চুল ভালো রাখতে নিয়মিত এর যত্ন নেওয়ার বিকল্প নেই। নিয়মিত তেল, শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহারের পরও অনেকেরই অতিরিক্ত চুল পড়ে। আর এ ভয়ে অনেকে তো নিয়মিত চুল আঁচড়ানও না। তবে জানলে অবাক হবেন, নিয়মিত চুল আঁচড়ানো কিন্তু খুবই উপকারী। এতে চুল পড়া কমে আবার নতুন চুলও গজায়।


আর চুল আঁচড়াতে এখন অনেকেই প্লাস্টিক, ধাতু বা গরু এমনকি মহিষের শিংয়ের চিরুনিও ব্যবহার করেন। আবার অনেকে কাঠের চিরুনিও ব্যবহার করেন চুল পড়া কমাতে। তবে এর কার্যকারিতা কতটুকু চলুন জেনে নেওয়া যাক-


১. কাঠের চিরুনি ব্যবহার করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভালো হয়। ফলে চুলের ফলিকলে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছায়। এছাড়া মাথার ত্বক থেকে যে সিবাম বের হয়, তা মাথার ত্বকের সর্বত্র পৌঁছে দেওয়া সহজ হয়।


২. কাঠের চিরুনি ব্যবহারে স্ক্যাল্প থেকে খুশকি বা মৃত কোষ জমার সমস্যা কমে। তবে প্লাস্টিকের বা শিং দিয়ে তৈরি চিরুনি দিয়ে মাথা আঁচড়ানোর সময়ে সেগুলোর সঙ্গে প্রচুর চুলও উঠে আসতে থাকে। তবে কাঠের চিরুনি ব্যবহার করলে এই ধরনের সমস্যা হয় না।


৩. জট ধরা চুলে চিরুনি ব্যবহারে অতিরিক্ত চুল ছিঁড়ে পড়তে পারে। বিশেষ করে প্লাস্টিক বা ধাতুর চিরুনি দিয়ে চুল আঁচড়ালে যে স্থিরতড়িৎ উৎপন্ন হয়, তাতে চুল ছিঁড়ে ঝরে পড়ার পরিমাণও বেড়ে যায়। তবে কাঠের চিরুনি ব্যবহার করলে এমন সমস্যা হয় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও