কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দ্রব্যমূল্য নিয়ে সংসদে দুই রকম উত্তর দিলেন বাণিজ্যমন্ত্রী

প্রথম আলো জাতীয় সংসদ ভবন প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৭

নিত্যপণ্যের দাম নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জাতীয় সংসদে দুই ধরনের তথ্য দিয়েছেন। এক প্রশ্নের লিখিত জবাবে তিনি দাবি করেছেন, সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে। তবে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমদানিনির্ভর নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে।


স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ মঙ্গলবার সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। একাধিক সংসদ সদস্য দ্রব্যমূল্য নিয়ে প্রশ্ন করেন।


এসব প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী লিখিত উত্তরে বলেন, বাজারে অস্থিতিশীল পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সে জন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত মনিটরিং (তদারকি) করছে। বাজারে সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে আমদানি বাধাগুলো দূর করা, শুল্কহার হ্রাস, গ্যাস-বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা, বন্দরে দ্রুত খালাস নিশ্চিত করা, এলসি (ঋণপত্র) অনুযায়ী পণ্য আমদানি তদারকি করাসহ সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। চিনি ও ভোজ্যতেলের ওপর আরোপ করা শুল্কহার অধিকতর যৌক্তিক করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছে। নিত্যপণ্য পরিবহনে রাস্তাঘাটে প্রতিবদ্ধকতা সৃষ্টি যাতে না হয় সে জন্য জননিরাপত্তা বিভাগকে জানানো হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও