কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রোগ্রামিং শেখাতে ৫০০ ভিডিও

www.ajkerpatrika.com প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪২

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক শিক্ষার্থী সুমিত সাহা প্রোগ্রামিংয়ে আগ্রহীদের জন্য বানিয়েছেন ৫০০-এর বেশি ভিডিও। ‘লার্ন উইদ সুমিত’-এর প্রতিষ্ঠাতা তিনি। তাঁর কথা জানাচ্ছেন অনয় আহম্মেদ।


শুরুর কথা
সুমিত সাহার জন্ম চুয়াডাঙ্গা শহরে। বাবার সরকারি চাকরির সুবাদে অনেক জেলা শহরের বিভিন্ন স্কুলে পড়তে হয়েছে তাঁকে। ২০০২ সালে রংপুর জিলা স্কুলের শিক্ষার্থী হিসেবে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস করেন। এরপর ভর্তি হন নটর ডেম কলেজে।


২০০৪ সালে সেখান থেকে এইচএসসি পাস করেন। মা-বাবার স্বপ্ন ছিল, ছেলে চিকিৎসক হবে। কিন্তু সুমিতের স্বপ্ন ছিল কম্পিউটার বিজ্ঞানে পড়ার। সেই স্বপ্ন সত্যি হয়, ভর্তির সুযোগ পান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান বিভাগে। বুয়েটে প্রথম দুই বছর প্রোগ্রামিং বিষয়ে খুব বেশি পড়াশোনা করা হয়ে ওঠেনি।


পরে তিনি ওয়েব ডেভেলপমেন্টের ওপর আগ্রহী হয়ে ওঠেন। শুরুতে পিএইচপি প্রোগ্রামিং শেখা শুরু করেন। ধীরে ধীরে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, নোড জেএস শিখে নেন। প্রোগ্রামিং শেখার পাশাপাশি ফ্রিল্যান্সিংও শুরু করেন সুমিত সাহা।


বুয়েট ক্যাম্পাসে
বুয়েটে পড়া অবস্থায় ২০০৮ সালে এক বন্ধুকে সঙ্গে নিয়ে গড়ে তোলেন ডিজিটাল মার্কেটিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড। শুরুতে সফটওয়্যার ডেভেলপমেন্ট করত তাঁর প্রতিষ্ঠান।


এরপর তথ্য ও প্রযুক্তি খাতের অন্যান্য সেবা দেওয়া শুরু করে। সুমিতের প্রতিষ্ঠান বিভিন্ন মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান, আন্তর্জাতিক কনজ্যুমার প্রস্তুতকারী প্রতিষ্ঠান, আন্তর্জাতিক মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান, দেশীয় বড় বড় গ্রুপ অব কোম্পানি, আন্তর্জাতিক ব্যাংকের ডিজিটাল মার্কেটিং সেবা দেওয়ার কাজ করে।


ব্যবসা পরিচালনার পাশাপাশি সুমিত ফুলটাইম চাকরি করেছেন দেশের সেরা কিছু সফটওয়্যার কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে। ২০১১ সাল থেকে পুরোদমে নিজের প্রতিষ্ঠানে কাজ শুরু করেন। ২০২০ সালের আগস্ট মাসে তৈরি করেন ‘লার্ন উইদ সুমিত’ নামে একটি ইউটিউব চ্যানেল। এটি একটি এডুটেক প্ল্যাটফর্ম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও