কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে তা দ্রুত ফিরে পেতে যা করবেন

প্রথম আলো প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩, ২১:০২

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অ্যাকাউন্ট হ্যাকড বা বেহাত হলে ব্যবহারকারী তাঁর অ্যাকাউন্টে ঢুকতে পারেন না। অ্যাকাউন্ট হ্যাকড হলে হ্যাকাররা ফেসবুকে থাকা ব্যবহারকারীর ই-মেইল ও ফোন নম্বর পরিবর্তন করে ফেলে। ফলে দ্রুতই ব্যবহারকারীকে অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করতে হয়। ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করাও সময়সাপেক্ষ। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে কয়েকটি পদক্ষেপ নিলে তা দ্রুত ফিরে পাওয়া যেতে পারে। এমন পরিস্থিতিতে কী করতে হবে, তা জেনে নেওয়া যাক।


ফেসবুক অ্যাকাউন্ট লগইন থাকা সব যন্ত্র যাচাই করা
হ্যাকিং হওয়ার শঙ্কা থাকলে বা এমন পরিস্থিতি তৈরি হলে যেসব যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে, সব যন্ত্র যাচাই করতে হবে। কোনো যন্ত্রে অ্যাকাউন্ট লগআউট না হয়ে থাকলে সে যন্ত্র দিয়েই অ্যাকাউন্ট উদ্ধারের চেষ্টা করতে হবে।


ফাইন্ড ইয়োর অ্যাকাউন্ট অপশন ব্যবহার
ফেসবুক অ্যাকাউন্ট লগআউট হয়ে গেলে বা লগইন করা না গেলে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করতে হবে। পাসওয়ার্ড পরিবর্তন করা না গেলে ফেসবুকের ফাইন্ড ইয়োর অ্যাকাউন্ট অপশন ব্যবহার করতে হবে। এ জন্য ফেসবুকের নির্দিষ্ট ওয়েব ঠিকানায় গিয়ে অ্যাকাউন্টে যুক্ত ই-মেইল বা ফোন নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুঁজতে হবে। এ ছাড়া ফেসবুকের সার্চ অপশনে গিয়ে অ্যাকাউন্টের নাম লিখে অ্যাকাউন্ট খোঁজা যেতে পারে। সার্চ ফলাফলে অ্যাকাউন্ট খুঁজে পেলে, সেখান থেকে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও