কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বসার ঘরের টাইলস কেমন হবে

কয়েক বছর আগেও ঘরের মেঝের জন্য মানুষের প্রথম পছন্দ ছিল মোজাইক। বসার ঘর থেকে শোবার ঘর, এমনকি রান্নাঘর, বাথরুমেও ছিল মোজাইকের একাধিপত্য। সময়ের সঙ্গে সঙ্গে মোজাইকের রাজত্ব দখল করে নিয়েছে এখন টাইলস।

তবে টাইলসের এই জনপ্রিয়তা এক দিনে আসেনি। এক দশক আগেও মানুষের কাছে টাইলস ছিল বিলাসপণ্য। অভিজাত পরিবারের বিলাসবহুল কোনো বাসাতেই শুধু টাইলসের দেখা মিলত। মধ্যবিত্তের ঘরে জায়গা করে নিত মোজাইক কিংবা মার্বেল পাথর। সময় পাল্টেছে, বর্তমানে বাড়ি তৈরির জন্য ইট, বালু, রড, সিমেন্টের মতো টাইলসও অতি আবশ্যকীয় একটি বস্তু।

টাইলসের এই বিলাসপণ্য থেকে সবার ঘরে ঘরে পৌঁছে যাওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছে দুটি বিষয়। আরএসি সিরামিকসের প্রোডাক্ট ডেভেলপমেন্ট অ্যান্ড ইনোভেশন ম্যানেজার মোহাম্মদ মাহমুদুর রহমানের মতে, সহজলভ্যতা আর তুলনামূলক কম দামের কারণে মোজাইককে সরিয়ে পছন্দের তালিকায় শীর্ষে উঠে এসেছে টাইলস। ঘরের মেঝেতে যেমন খুবই অল্প সময়ে টাইলস লাগানো যায়, তেমনি যত্ন নিতেও খুব একটা বেগ পোহাতে হয় না। মোজাইকের তুলনায় খুবই সাশ্রয়ী মূল্যে ঘরে টাইলস লাগানো সম্ভব। রক্ষণাবেক্ষণের কারণেও অনেকে মোজাইক থেকে বেশি টাইলসে নজর দিচ্ছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন