কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চ্যালেঞ্জ মোকাবিলায়ই জীবন সার্থক হয়

জাগো নিউজ ২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৬:১৩

প্রতি বছর ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত হয়। ২০২২-২৩ পর্যন্ত বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসের ত্রিবার্ষিক থিম হলো ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’ (Creating Hope Through Action)। এই থিমটি কর্মের জন্য একটি শক্তিশালী আহ্বান এবং একটি অনুস্মারক হিসেবে কাজ করে এবং স্মরণ করিয়ে দেয় যে আত্মহত্যার একটি বিকল্প রয়েছে এবং আমরা আমাদের প্রচেষ্টার মাধ্যমে আশাকে উৎসাহিত করতে এবং প্রতিরোধকে শক্তিশালী করতে পারি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাব অনুযায়ী প্রতি বছর বিশ্বব্যাপী ৭ লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে, যার প্রায় ৭৭ শতাংশ নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ঘটে। ডব্লিউএইচও আত্মহত্যার হারের দিক থেকে বাংলাদেশকে বিশ্বের মধ্যে দশম স্থানে রেখেছে। বাংলাদেশে প্রতি বছর অন্তত ১৩ হাজার মানুষ আত্মহত্যা করে। অন্যদিকে, আঁচল ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ২০২২ সালে দেশে ৫৩২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে।


আত্মহত্যা একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য সমস্যা যার সুদূরপ্রসারী সামাজিক, মানসিক এবং অর্থনৈতিক প্রভাব রয়েছে। আত্মহত্যামূলক আচরণ পরিবার এবং সম্প্রদায়কে গভীরভাবে প্রভাবিত করে এবং এটি একটি সর্বজনীন চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। আত্মহত্যা দ্বারা মৃত্যুহার হ্রাস করা বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ একটি জনস্বাস্থ্যগত বিষয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও