কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিষ্ঠার ২৫ বছর পর নতুন চ্যালেঞ্জের মুখে গুগল

ডেইলি স্টার প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৫

এ মাসে গুগলের ২৫ বছর পূর্ণ হচ্ছে। ১৯৯৮ সালে সের্গেই ব্রিন ও ল্যারি পেজের হাত ধরে গুগলের যাত্রা শুরু হয়। তখনকার তুলনায় প্রযুক্তি বিশ্ব এখন নাটকীয়ভাবে বদলে গেছে আর এই খাতটি এখন এমন এক গুরুত্বপূর্ণ বাঁক বদলের মুখে দাঁড়িয়ে আছে, যা গত কয়েক দশকে দেখা যায়নি।


প্রতিষ্ঠান সময় গুগল ছিল একমাত্র সার্চ ইঞ্জিন। গুগলের জন্ম হয়েছিল সুজান ওজকিকির বাসার গ্যারেজে। ওজকিকি পরবর্তীতে গুগলের মালিকানাধীন ইউটিউবের প্রধান নিযুক্ত হয়েছিলেন। গুগলের আবিস্কার প্রযুক্তি বিশ্ব, বিশেষ করে সার্চ ইঞ্জিনের জন্য নতুন এক দিগন্ত উন্মোচন করেছে। প্রায় ১৭ বছর আগে এই শব্দটি আনুষ্ঠানিকভাবে ইংরেজি ভাষার ডিকশনারিতে জায়গা করে নেয়।


সাফল্য ও ব্যর্থতা


ইমেইল, স্মার্টফোন, সফটওয়্যার ও হার্ডওয়্যার, চালকবিহীন গাড়ি, ইউটিউব- যাত্রাপথে গুগল শত শত পণ্য ও সেবা নিয়ে কাজ করেছে এবং এখনো করছে। তবে সবকিছুতে তারা সাফল্য পায়নি।


গুগলের ব্যর্থ প্রকল্পগুলো তালিকা লিপিবদ্ধ করা হয় 'কিলড বাই গুগল' ওয়েবসাইটে। এই ওয়েবসাইটে গুগলের এমন ২৮৮টি ব্যর্থ প্রকল্পের তালিকা রয়েছে। এসব প্রকল্পগুলোর মধ্যে রয়েছে গেমিং প্ল্যাটফরম স্ট্যাডিয়া, স্বল্পমূল্যের ভিআর হেডসেট গুগল কার্ডবোর্ডের মতো পণ্য।


দ্রুত বিকাশমান কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জগতে গুগল তার শক্ত অবস্থান ধরে রাখতে পারবে কি না, এটিই বর্তমানে প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে বড় প্রশ্ন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও