কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষাতেও ঢাকায় ছিল বায়ুদূষণ, বেড়েছে শ্বাসকষ্টের রোগ, কেন এই অবস্থা

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৬

‘এসো করো স্নান নবধারা জলে বলবে কে আর/ শহরে বৃষ্টি জল–কাদা মাখা নোংরা দেদার’—নগরজীবনে বর্ষার বিড়ম্বনা এভাবেই উঠে এসেছে পশ্চিমবঙ্গের গায়ক কবির সুমনের গানে। দুই কোটি মানুষের নগর ঢাকার রাস্তাঘাটে বর্ষার জল-কাদা পরিচিত বিষয়। এর সঙ্গে যুক্ত হয়েছে বায়ুদূষণ। বর্ষার সময় সাধারণত বায়ুদূষণ কম থাকে। কিন্তু এবার বর্ষা মৌসুম বা জুলাই-আগস্টে বায়ুর দূষণ স্বাভাবিকের চেয়ে বেশি। এমনকি গত আগস্টে বায়ুদূষণ আট বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।


এ বায়ুদূষণ ঢাকার মানুষের স্বাস্থ্য পরিস্থিতিকে নাজুক করে তুলছে। জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইডিসিএইচ) এক হিসাবে দেখা গেছে, গত বছরের জুলাই ও আগস্টের তুলনায় এ বছর ঢাকায় শ্বাসকষ্টের রোগীর সংখ্যা বেড়েছে।


ঢাকার বায়ুর মান নিয়মিত বিশ্লেষণ করে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)। প্রতিষ্ঠানটি ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাওয়া বায়ুমান সূচক (একিউআই) বিশ্লেষণ করে এবারের আগস্টের বায়ুর এ অবস্থা তুলে ধরেছে।


ক্যাপসের চেয়ারম্যান আহমদ কামরুজ্জমান মজুমদার প্রথম আলোকে বলেন, ‘এত দিন শীতকালের বা শুষ্ক মৌসুমের বায়ুদূষণ আমাদের ভাবনার বিষয় ছিল। এখন বর্ষাকালেও দূষণ বাড়ছে। এটা নতুন চিন্তার বিষয়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও