কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এতিম–প্রতিবন্ধী মেয়েদের প্রতি কেন অবহেলা

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:০০

এতিম ও প্রতিবন্ধী মেয়েরা নানাভাবে অবহেলার শিকার হয়। তাদের জীবনমান উন্নয়নের জন্য সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ও কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলো কতটা সহায়ক ভূমিকা রাখছে, তা নিয়ে আমাদের সন্দিহান হতে হয়। কারণ, কর্তৃপক্ষের সুনজর না থাকায় এসব প্রতিষ্ঠানকে নানাভাবে ধুঁকতে হয়।


যেমন মৌলভীবাজারের এতিম ও প্রতিবন্ধী মেয়েদের কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের অধিকাংশ পদই শূন্য। বলতে গেলে সেখান থেকে কোনো সুফলই পাচ্ছে না এতিম, দুস্থ ও প্রতিবন্ধী মেয়েরা। তাহলে এই প্রশিক্ষণকেন্দ্র কেন চালু রাখা হয়েছে, এমন প্রশ্ন দেখা দিয়েছে।


প্রশিক্ষণকেন্দ্রের লক্ষ্য হচ্ছে এতিম ও প্রতিবন্ধী দুস্থ মেয়ে, অপেক্ষাকৃত অসচ্ছল, মেধাবী ও দুস্থ পরিবারের সদস্য এবং সরকারি শিশু পরিবার থেকে আসা শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনা খরচে আবাসিক ব্যবস্থায় থাকা-খাওয়াসহ প্রশিক্ষণ প্রদান।


এ ক্ষেত্রে প্রশিক্ষণার্থীদের বয়স ১৫ থেকে ২৫ এবং ন্যূনতম অষ্টম শ্রেণি উত্তীর্ণ হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। প্রাতিষ্ঠানিকভাবে দেখলে বিষয়টি দারুণ সম্ভাবনার জায়গা হয়ে ওঠার কথা ছিল। স্থানীয়ভাবে পিছিয়ে পড়া ও প্রতিবন্ধীদের স্বাবলম্বী করে তোলার সুযোগ থাকলেও সেটি সম্ভব হচ্ছে না প্রশিক্ষণকেন্দ্রটির পক্ষে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও