কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেমিট্যান্স প্রবাহ কমে যাচ্ছে কেন?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৭

অর্থনীতির গুরুত্বপূর্ণ বেশিরভাগ সূচক নিম্নমুখী থাকলেও এতদিন প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ ছিল তুলনামূলক গতিশীল। এবার এই রেমিট্যান্স প্রবাহ নিয়ে উদ্বেগজনক তথ্য দিলো বাংলাদেশ ব্যাংক। গত আগস্টে প্রবাসীরা যে রেমিট্যান্স পাঠিয়েছেন—তা গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। কেন্দ্রীয় ব্যাংক বলছে, গত বছরের আগস্টের তুলনায় সদ্য বিদায়ী আগস্টে রেমিট্যান্স কমেছে ২১.৫৭ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, গত বছরের আগস্টে রেমিট্যান্স (বৈধ চ্যানেলে) এসেছিল প্রায় ২.০৪ বিলিয়ন ডলার।


এছাড়া, গত চার বছরের আগস্ট মাসের তুলনায় এ বছরের আগস্টেই সর্বনিম্ন পরিমাণ রেমিট্যান্স এসেছে। যা কমতে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর বাড়তি চাপ তৈরি করতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।


যদিও আগের যেকোনও সময়ের চেয়ে বিভিন্ন দেশে শ্রমিক রফতানি বেড়েছে। এ বছরের প্রথম ছয় মাসে বিভিন্ন দেশে গেছেন ৬ লাখ ১৮ হাজার শ্রমিক। আর গত বছর (২০২২) শ্রমিক গেছেন রেকর্ড পরিমাণ ১১ লাখ ৩৬ হাজার। বিদেশে এভাবে শ্রমিক যাওয়া বাড়লে স্বাভাবিকভাবেই রেমিট্যান্স বাড়ার কথা। কিন্তু রেমিট্যান্সের এই নিম্নমুখী প্রবণতা থেকে বের হতে পারছে না বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও