কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জুমে চালু হচ্ছে নোটস, যে সুবিধা পাওয়া যাবে

গুগল ও মাইক্রোসফটকে টেক্কা দিতে ‘নোটস’ সুবিধা চালু করছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার জুম। নতুন এ সুবিধার মাধ্যমে অনলাইনে ভিডিও বৈঠকের সময় অন্য বক্তাদের গুরুত্বপূর্ণ তথ্য সংক্ষেপে লিখে রাখার পাশাপাশি সেগুলো অন্যদের দেখানোও যাবে। শুধু তা–ই নয়, অন্যদের লেখা নোটস সম্পাদনা করারও সুযোগ মিলবে। এর ফলে বৈঠকের সারসংক্ষেপে গুরুত্বপূর্ণ কোনো তথ্য বাদ পড়বে না। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

জুমের তথ্যমতে, অনলাইনে ভিডিও বৈঠক চালু থাকা অবস্থায় জুম মিটিংয়ের চ্যাট বক্সে নোটস সুবিধা ব্যবহার করা যাবে। ফলে ব্যবহারকারীরা সহজেই বৈঠকের গুরুত্বপূর্ণ তথ্য সংক্ষেপে লিখে রাখতে পারবেন, যা পর্দার ডান পাশে অন্যরাও দেখতে পারবেন। আর তাই চাইলেই সেখানে নতুন তথ্য যোগ করার পাশাপাশি বাদও দেওয়া যাবে। এর ফলে বর্তমানের মতো গুগল ডক বা ওয়ার্ড ফাইলে বৈঠকের গুরুত্বপূর্ণ তথ্য আলাদা করে লিখে রাখতে হবে না।

উল্লেখ্য, গুগল ওয়ার্কস্পেস এবং মাইক্রোসফট ৩৬৫ সফটওয়্যারে নোটস, ই-মেইল, ক্যালেন্ডার সুবিধা ব্যবহার করা যায়। পাশাপাশি অনলাইন বৈঠকে অংশ নেওয়া সদস্যদের বার্তা পাঠানোর সুযোগ থাকায় গ্রাহক হারানোর শঙ্কা করছে জুম। আর তাই নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে সম্প্রতি নিজেদের বিভিন্ন সুবিধায় এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যুক্ত করার পাশাপাশি নিজস্ব ই-মেইল এবং ক্যালেন্ডার সেবা চালু করেছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারটি।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন