কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিয়ের পর কেন ওজন বাড়ে

প্রথম আলো প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৩, ২৩:২৮

বিয়ের পরে বিশেষ করে মেয়েদের ওজন বাড়াটা স্বাভাবিক। ‘অনলি মাই হেলথ’–এর এক গবেষণা জানিয়েছে, বিয়ের পর আপনি সুখী হোন বা অসুখী—দুই ক্ষেত্রেই ওজন বাড়ার ব্যাপক সম্ভাবনা আছে। নারী–পুরুষ উভয়েরই ওজন বাড়ে। তবে পুরুষের তুলনায় নারীর ওজন বাড়ার সম্ভাবনা আড়াই গুণেরও বেশি। কেননা, নারী শারীরিক, মানসিক, পারিপার্শ্বিক যত পরিবর্তনের ভেতর দিয়ে যান, পুরুষের জীবন তত বদলায় না। বিয়ের প্রথম বছরে গড়ে নারীর ওজন বাড়ে পাঁচ পাউন্ড বা দুই কেজির একটু বেশি। জেনে নেওয়া যাক, বিয়ের পর কেন নারীর ওজন বাড়ে।


সুখী হলে


মানুষ যখন ভালোবাসা পায়, নিরাপদ বোধ করে ও সুখী হয়, তখন তার খাবারের প্রতি আকর্ষণ বেড়ে যায়। বিশেষ করে মিষ্টি ও পনিরজাতীয় খাবারের প্রতি চাহিদা বাড়ে।


অসুখী হলে


বিয়ের পর অসুখী বোধ করলে মানসিক চাপ বাড়ে। আর যখন মানুষের মানসিক চাপ বাড়ে, তখন সবার আগে স্বতঃস্ফূর্তভাবে তা কমানোর জন্য তিনি হাত বাড়ান খাবারের দিকে, বিশেষ করে অস্বাস্থ্যকর খাবারের দিকে।


বিয়ের পর নানা আয়োজন


বিশেষ করে বাংলাদেশ ও ভারতের মতো দেশে বিয়ের পর আত্মীয়স্বজনের বাড়িতে দাওয়াতের হিড়িক পড়ে যায়। প্রায় এক বছর পর্যন্ত চলতে থাকে নানা আয়োজন।


বিয়ে তো হয়েই গেছে


বিয়ের দিন 'শুকানো' চেষ্টার কমতি থাকে না কনেদের। অনেক সময় বিয়ের পর মেয়েদের শারীরিক ফিটনেসের প্রতি নজর কমে যায়। আবার অনেক সময় জিম, যোগ বা জুম্বার জন্য সময়ই পাওয়া যায় না।


শারীরিক সম্পর্ক


শারীরিক সম্পর্কের ফলে নারীর শরীরে হরমোনাল ও মেটাবোলিক পরিবর্তন আসে। এর সঙ্গে স্থূলতার যোগাযোগ রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও