কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জলবায়ু পরিবর্তনের প্রভাবে উচ্চ ঝুঁকিতে আফ্রিকার ৯৮ শতাংশ দেশের শিশু: ইউনিসেফ

প্রথম আলো প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫৮

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ভুগছে সারা বিশ্ব। বড় সংকটে রয়েছে আফ্রিকার শিশুরা। মহাদেশটির ৪৯টি দেশের ৪৮টির শিশুরাই জলবায়ু পরিবর্তনের কারণে উচ্চ অথবা অতি উচ্চ ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘ শিশু তহবিল—ইউনিসেফের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গত শুক্রবার প্রতিবেদনটি ইউনিসেফের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।


ইউনিসেফের গবেষণায় শিশুদের ওপর ঘূর্ণিঝড় ও দাবদাহের মতো জলবায়ু ও আবহাওয়ার বিভিন্ন বিরূপ প্রতিক্রিয়ার প্রভাব কতটা পড়ছে, তার ভিত্তিতে দেশগুলোকে মূল্যায়ন করা হয়েছে। দেখা গেছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, চাদ, নাইজেরিয়া, সোমালিয়া ও গিনি বিসাউয়ের শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে।


শিশুদের এসব ঝুঁকির বিপরীতে বিশ্বের বিভিন্ন দেশের সমন্বয়ে গঠিত জলবায়ু তহবিলের (এমসিএফ) অর্থ কীভাবে খরচ করা হচ্ছে, তা-ও ইউনিসেফের গবেষণায় খতিয়ে দেখা হয়েছে। দেখা গেছে, এই তহবিলের মাত্র ২ দশমিক ৪ শতাংশ অর্থ শিশুদের পেছনে ব্যয় হচ্ছে, যা প্রতিবছরে গড়ে মাত্র ৭ কোটি ১০ লাখ ডলার।


বিষয়টি নিয়ে আফ্রিকার পূর্ব ও দক্ষিণাঞ্চলের উপপরিচালক লিয়েকে ভ্যান ডি উইয়েল বলেন, এটি পরিষ্কার যে আফ্রিকার সমাজের সর্বকনিষ্ঠ সদস্যদের জলবায়ু পরিবর্তনের কঠোর প্রভাবের খেসারত দিতে হচ্ছে। শারীরিক দুর্বলতা ও বিভিন্ন জরুরি সামাজিক সেবা পাওয়ার সুযোগ কম থাকায় তারা এই পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে সবচেয়ে কম সক্ষম। এই শিশুরা যেন সারা জীবন জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রতিবন্ধকতাগুলো সামাল দিতে পারে, সে জন্য তাদের লক্ষ্য করে তহবিলে অর্থ খরচে গুরুত্ব দিতে হবে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও