কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আপনার আয় বেশি মানেই কি আপনি ধনী?

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১১

আমরা মানুষকে এক এক ধরনের পরিপ্রেক্ষিত থেকে বিচার করি। আমরা মনে করি যারা অনেক আয় করে তারা অনেক ধনী। কখনো মনে করি যারা অনেক ব্যয় করে তারা অনেক ধনী। কিন্তু আলটিমেটলি ব্যাপারগুলো কি তাই? আমরা বিষয়টা একটু গভীরভাবে চিন্তা করে দেখতে চাই। কারণ এক বিজ্ঞজন বলেছিলেন যে ব্যক্তি অনেক খরচ করে, সে কখনো ধনী হতে পারে না। কিন্তু আপাতত আমাদের মনে হয় যারা বেশি খরচ করছে তারা ধনী না হলে কীভাবে খরচটা করছে। কিন্তু যাদের আয় বেশি তারাই কি প্রকৃত ধনী? এটা নিয়ে একটু গভীরে আলোকপাত করা যাক।


আমি এক ভদ্রলোককে জানি, যিনি টানা দশ বছর দুটো বিদেশি কোম্পানির কান্ট্রি ম্যানেজার ছিলেন। পাঁচ লাখের ওপরে বেতন পেতেন। এখন উনি কোথাও কাজ করছেন না, মূলত বেকার। বাসায় বসে সময় কাটে তার। এমন একটা উচ্চ পজিশনে উনি পৌঁছে গিয়েছিলেন যে এখন ছোটখাটো চাকরি তার ভালো লাগে না। চাকরি নাই বছর দুয়েক হবে। কিন্তু এর মধ্যেই উনার যে সংকট তৈরি হয়েছে, সেটা মারাত্মক। উনার হাতে কোনো টাকা নেই। তিনি এখন চলতে পারছেন না। কখনো কখনো বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের কাছে হাত পাততে হচ্ছে তাকে। কখনো কোথাও অল্প কিছু আয় করছেন কাজ করে।


একটু চিন্তা করে দেখেছেন যে ব্যক্তি টানা দশ বছর পাঁচ লাখ টাকার ওপরে বেতন পেয়েছেন আজ তার অবস্থা এমন কেন হলো? এখন তার মানুষের কাছে হাত পাততে হচ্ছে. তার মানে এখানে একটা বিষয় খুবই স্পষ্ট সেটা হচ্ছে আপনার আয় বেশি হলেই যে, আপনি বেশি ধনী হবেন তার কোনো নিশ্চয়তা নেই। টাকা অনেক আয় করা এনসিওর করে না যে, আপনি অনেক ধনী হবেন। অনেক মানুষ আপনার চারপাশে দেখবেন যারা জীবনে অনেক আয় করছেন কিন্তু একটা সময় পর তাদের হাতে কোনো টাকা নেই।


এখানে ধনী কথাটার একটু ব্যাখ্যা করা দরকার। এখানে ধনী বলতে আমি মূলত তাকে বুঝেয়েছি যিনি আর্থিকভাবে সচ্ছল আর্থিকভাবে স্বাধীন, মানে ওয়েলদি। আর রিচ যে শব্দটা এর আসলে কোনো মাপকাঠি নেই। কে কত টাকায় নিজেকে ধনী মনে করে, সেটাই হচ্ছে ব্যাপার। আবার মিলিয়নিয়ার বললে বুঝি যিনি এক মিলিয়ন ডলারের মালিক তিনি হচ্ছেন মিলিয়নিয়ার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও