কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডায়াবেটিক সমিতির সমন্বিত জনস্বাস্থ্যসেবা

দেশ রূপান্তর মোহাম্মদ আবদুল মজিদ প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৩

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির দেশব্যাপী সমন্বিত কম্প্রিহেনসিভ ডিজিটাল হেলথকেয়ার (ইঈউঐ) কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে স্বাস্থ্যসেবা খাতে একটি নবদিগন্তের সূচনা হতে চলেছে। মূলত এবং মুখ্যত আধুনিক ও নির্ভরযোগ্য স্বাস্থ্যসেবা কার্যক্রমকে জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়ার এটি একটি সৃজনশীল উদ্যোগ।


এই প্রকল্পের আওতায় গৃহীত কর্মসূচি একটি দক্ষ, কার্যকর, সাশ্রয়ী এবং সহজলভ্য চিকিৎসাসেবা প্রক্রিয়া। দেশ-বিদেশে মানুষ এখন স্বাস্থ্যসেবায় আধুনিক প্রযুক্তি ব্যবহারে বেশ উৎসাহ দেখাচ্ছে। প্রযুক্তির দ্রুত উন্নয়নে স্বাস্থ্যসেবা প্রদানের পদ্ধতিতেও কার্যকর পরিবর্তন সূচিত হচ্ছে। জনস্বাস্থ্যসেবাকে দেশব্যাপীকরণে কম্প্রিহেনসিভ ডিজিটাল হেলথকেয়ার কর্মসূচির বাস্তবায়ন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির এই অভিনব উদ্যোগ সরকারের কমিউনিটি ক্লিনিক কিংবা ইউনিয়ন বা থানা হেলথ কমপ্লেক্সে আধুনিক চিকিৎসাসেবা দানের অবকাঠামো ও প্রক্রিয়াগত অপ্রতুলতা কাটিয়ে ওঠার ক্ষেত্রে সরকারি খাতের ব্যবস্থাপনায় যে অসম্পূর্ণতা রয়েছে তাকে পূর্ণতা প্রদানে সহায়ক ভূমিকায় (স্বশাসিত ও স্বেচ্ছাসেবী) থাকবে।


সমিতির এই ভূমিকা দেশের স্বাস্থ্য খাতকে অধিকতর সেবামুখী করবে। সরকারি খাতের পরই বেসরকারি খাতে বৃহত্তর পরিসরে ৬৮ বছর বয়সী বাংলাদেশ ডায়াবেটিক সমিতির স্বাস্থ্যসেবা নেটওয়ার্ক রয়েছে দেশব্যাপী। জাতীয় অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিম (১৯১১-১৯৮৯) প্রতিষ্ঠিত বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠানগুলো এখন শুধু ডায়াবেটিক চিকিৎসায় সীমিত নয়। যেসব শারীরিক সমস্যা বা রোগের আহ্বায়ক ডায়াবেটিস, সেসব শারীরিক রোগ যথা হাইপারটেনশন, হৃদরোগ, কিডনি, চোখ, কান, গলা, দাঁত, বক্ষব্যাধি, লিভার, নিউরো ও ইউরোলজি, গ্যাস্ট্রিওলজি ইত্যাদি চিকিৎসার ক্ষেত্রে সাধারণ চিকিৎসালয় (জেনারেল হাসপাতাল) বা স্বাস্থ্যসেবা কেন্দ্র হিসেবে ভূমিকা পালন করছে। সেই সেবা ব্যবস্থাপনায় ক্লিনিক্যাল ল্যাবরেটরি টেস্টিং, মেডিকেল ইমেজিং, রোগী-চিকিৎসকের পরামর্শ, এমনকি ছোটখাটো অস্ত্রোপচার পদ্ধতিও ডিজিটাল প্রযুক্তির সাহায্যে প্রত্যন্ত অঞ্চলে সাশ্রয়ী মূল্যে সরবরাহ করা হয় এই উদ্যোগের মাধ্যমে। আগামী ৬ সেপ্টেম্বর জাতীয় অধ্যাপক ইব্রাহিমের ৩৪তম মৃত্যুবার্ষিকী। প্রতিষ্ঠাতার মৃত্যদিবসকে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ‘সেবা দিবস’ হিসেবে পালন করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও