কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গাড়ির টায়ার কেনার আগে যে বিষয়গুলো জানতে হবে

নিরাপদে গাড়ি চালানোর জন্য চাকার টায়ারের ভূমিকা অনস্বীকার্য। টায়ারের গ্রিপ কমে গেলে পিছলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই গাড়ির চাকা পুরোনো হলে অথবা চাকার খাঁজকাটা অংশে যদি ন্যূনতম ফাঁকা না থাকে, তবে টায়ার পরিবর্তন করে নেওয়াই ভালো। কিন্তু টায়ারের মান সম্পর্কে ভালো ধারণা না থাকায় অনেকেই সিদ্ধান্ত নিতে পারেন না, কোন ব্র্যান্ডের টায়ার কিনবেন। এই সুযোগে দোকানিরা বেশি লাভের আশায় বিভিন্ন ব্র্যান্ডের মানহীন টায়ার ক্রেতার কাছে বিক্রি করেন। আর তাই কেনার আগে টায়ারের মান ভালো না মন্দ, তা জানার জন্য বেশ কিছু বিষয়ে জানতে হবে।

কেনার আগে প্রথমেই টায়ারের রেটিং সম্পর্কে জানতে হবে। টায়ারের সঙ্গে থাকা কাগজে রেটিংয়ের তথ্য লেখা থাকে। ‘এ’ (সবুজ) রেটিং থাকলে বুঝতে হবে এটি সর্বোচ্চ জ্বালানিসাশ্রয়ী। অপর দিকে ‘জি’ (লাল) রেটিং থাকলে টায়ারটি কম জ্বালানিসাশ্রয়ী। ‘ডি’ নামে আরও একটি রেটিং থাকে। এর অর্থ এই টায়ারগুলো ভারী যানবাহনে ব্যবহার করা হয়।
‘এ’ রেটিং পাওয়া টায়ার ‘জি’ রেটিংয়ের তুলনায় প্রায় ৮ শতাংশ জ্বালানি সাশ্রয় করে। এর ফলে গাড়ির তেল কম খরচ হয়। ছবির ডানে থাকা রেটিংয়ে ভেজা রাস্তায় ব্রেক করার পর চাকা কত দ্রুত থামবে, সে তথ্য জানানো হয়েছে। ছবিতে ‘এ’ থাকায় বুঝতে হবে, ভেজা রাস্তায় ব্রেক করার জন্য চাকাটি সেরা মানের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন