কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার উপায়

ঘরের পরিবেশ স্যাঁতস্যাঁতে হলে সেই ঘরে বাস করা মুশকিল। এমন পরিবেশে কারই বা মন টেকে? অপরদিকে পরিপাটি, পরিচ্ছন্ন ঘর আপনাকে চুম্বকের মতো টানবেই। আমাদের ঘর অনেক কারণেই স্যাঁতস্যাঁতে হয়ে যেতে পারে। বিশেষ করে বৃষ্টির দিনে এই সমস্যা বেশি দেখা দেয়। বছরের এই সময়ে এমন সময়ে পড়েন কম-বেশি সবাই।

বাড়িকে পরিচ্ছন্ন রাখতে ও স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে আপনাকে করতে হবে কিছু কাজ। ঘরের পরিবেশ শুষ্ক রাখতে পারলেই সমস্যার অনেকটা সমাধান হয়ে যাবে। ঘর আপনি যতই গুছিয়ে রাখুন না কেন, এর পরিবেশ স্যাঁতস্যাঁতে হলে একটা দমবদ্ধ ভাব সৃষ্টি হবে। তাই সবার আগে ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করা জরুরি। সেজন্য আপনাকে করতে হবে কিছু কাজ। সেগুলো নিয়ম মেনে করতে পারলেই আর সমস্যা থাকবে না। চলুন জেনে নেওয়া যাক সেই কাজগুলো সম্পর্কে-

জানালা দরজা খুলে রাখুন

ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার জন্য পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। এতে সমস্যার সমাধান অনেকটাই হয়ে যাবে। সেজন্য যতটা সময় সম্ভব চেষ্টা করুন ঘরের দরজা জানালা খুলে রাখতে। বৃষ্টি হলে সেই সময়ে বন্ধ রাখুন, বাকি সময়ে দরজা ও জানালা খুলে রাখুন। প্রয়োজনে পর্দা সরিয়ে রাখতে পারেন। এতে ঘরে পর্যাপ্ত আলো-বাতাস পাওয়া যাবে।

ফ্যান চালিয়ে রাখুন

বাড়িতে ফ্যান চালিয়ে রাখলে তা ঘরের পরিবেশ শুষ্ক রাখতে সাহায্য করে। তাই বেশিরভাগ সময় চেষ্টা করুন ঘরের ফ্যান চালিয়ে রাখতে। কারণ বৃষ্টির দিনগুলোতে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। ফ্যান চালিয়ে রাখলে ঘরের আর্দ্রতা অনেকটাই দূর হয়ে যায়। ঘরের আর্দ্রতা দূর করতে না পারলে স্যাঁতস্যাঁতে ভাব সহজে দূর হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন