কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘাড় ও গলার কালো দাগ দূর করার ৩ উপায়

বার্তা২৪ প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩, ১৩:১৫

ঘাড় ও গলার ত্বক কালো হয়ে যাওয়া, বা কালো ছোপ পড়া অনেকের কাছেই খুব অস্বস্তিকর একটি সমস্যা। এজন্য গলাবন্ধ পোশাক পরে, চুল খুলে কালচে দাগ ঢাকতে হয়। অধিকাংশ ক্ষেত্রেই গলাবন্ধ পোশাক পরলে গলায় ঘষা লাগে। সেখান থেকেও দাগ পড়তে পারে। এ ছাড়াও রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করলে, রক্তে থাইরয়েডের মাত্রা বেশি থাকলে শরীরের কিছু অংশে কালো ছোপ দেখা দিতে পারে। মূলত তা হয় গলায় ও ঘাড়ে। তবে তা তোলার জন্য বিশেষ কিছু করার প্রয়োজন নেই। ঘরোয়া কয়েকটি উপাদানেই এই সমস্যা নির্মূল করা যায়।


বেসন


বেসনের সঙ্গে অল্প গুঁড়ো হলুদ ও টক দই মিশিয়ে ঘাড়ে, গলায় মেখে রাখলে ধীরে ধীরে এই দাগ মিলিয়ে যাবে। সপ্তাহে দু’-তিন দিন এই প্যাক ব্যবহার করলেই তফাত নজরে পড়বে।


অ্যালোভেরা


বাজার থেকে অ্যালোভেরা জেল কিনুন অথবা গাছের পাতা কেটে শাঁস বার করে নিন। যে কোনও একটি জিনিস নিয়মিত ঘাড়ে আর গলায় ঘষতে পারলে দাগ দূর হয়ে যাবে। অ্যালোভেরার মধ্যে বিশেষ এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা ত্বকে পিগমেন্টেশন সৃষ্টিকারী উৎসেচকের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে।


লেবুর রস


সকালে হালকা গরম পানিতে লেবুর রস দিয়ে খাওয়ার পর সামান্য রস-সহ লেবুর খোসা ত্বকের কালচে ছোপ পড়া অংশে ঘষতে থাকুন। ত্বক যদি স্পর্শকাতর হয়, সেক্ষেত্রে সামান্য গোলাপ জল মিশিয়ে নিতে পারেন। নিয়মিত ব্যবহারে গলা, ঘাড়ের কালচে ছোপ নির্মূল হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও