কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাত্র ৭ মিনিটে ক্যানসারের ‘চিকিৎসা’, প্রথমবারের মতো টিকা আনছে ইংল্যান্ড

www.ajkerpatrika.com প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩, ১১:১৮

বর্তমানে সাধারণত ক্যানসারের চিকিৎসায় লম্বা সময় ব্যয় হয়। তবে ইংল্যান্ডের বিজ্ঞানীরা এমন একটি টিকা আবিষ্কার করেছেন যা দিয়ে মাত্র ৭ মিনিট ব্যয় করে ক্যানসারের চিকিৎসা দেওয়া সম্ভব হবে। ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ (এনএইচএস) এই টিকার ব্যবহার শুরু করতে যাচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


ইংল্যান্ডের মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার রেগুলেটরি অথোরিটি এজেন্সি (এমএইচআরএ) টিকাটির অনুমোদন দিয়েছে। বিশ্বে প্রথমবারের মতো ইংল্যান্ডই এই টিকা চালু করতে যাচ্ছে। এনএইচএস আশা করছে, এই টিকার মাধ্যমে বছরে শত শত রোগীর চিকিৎসা করা সম্ভব হবে এবং ক্যানসারের চিকিৎসার সময় তিন চতুর্থাংশ কমিয়ে আনা যাবে। 


সাধারণত ক্যানসারের চিকিৎসায় অ্যাটেজোলিজুমাব নামে একটি অ্যান্টিবডি আইভি ড্রিপ বা শিরার মধ্য দিয়ে রোগীর দেহে দীর্ঘ সময় ধরে পরিচালনা করা হয়। কিন্তু বর্তমানে সেই দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে না গিয়ে মাত্র ৭ মিনিটেই ইনজেকশনের মাধ্যমে দেওয়া সম্ভব হবে। অ্যাটেজোলিজুমাব বাজারে টিসেন্ট্রিক নামেও পরিচিত। এটি ফুসফুস, স্তন, লিভার এবং মূত্রথলির ক্যানসারসহ বিভিন্ন ধরনের ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হয়। ইংল্যান্ডে প্রতিবছর ৩ হাজার ৬০০ রোগীকে এই প্রক্রিয়ায় চিকিৎসা দেওয়া হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে