কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুকে বন্ধু তালিকা লুকিয়ে রাখবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩, ১৩:১৮

ফেসবুকের বন্ধু তালিকায় পরিচিতদের পাশাপাশি পরিবারের সদস্য বা আত্মীয়রাও যুক্ত থাকেন। তবে ফেসবুকের বন্ধু তালিকা পরিচিতদের পাশাপাশি অপরিচিতরাও দেখতে পারেন। আর তাই এ সুবিধা কাজে লাগিয়ে অনেকে প্রয়োজন ছাড়াই অন্যের পরিচিত ব্যক্তিদের বন্ধুত্বের অনুরোধ পাঠিয়ে থাকেন। এতে মাঝেমধ্যেই বিব্রতকর সমস্যার মুখোমুখি হতে হয়। ফেসবুকের গোপনীয়তা সেটিংস পরিবর্তন করে চাইলেই নিজের বন্ধু তালিকা লুকিয়ে রাখা যায়।


কম্পিউটার থেকে
ফেসবুকে বন্ধু তালিকা লুকিয়ে রাখার জন্য কম্পিউটার থেকে ফেসবুকের সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে প্রবেশ করে সেটিংস নির্বাচন করতে হবে। এরপর প্রাইভেসি নির্বাচন করে ‘হাউ পিপল ফাইন্ড অ্যান্ড কন্ট্যাক্ট ইউ’ থেকে ‘হু ক্যান সি ইয়োর ফ্রেন্ড লিস্ট’ ক্লিক করতে হবে। এবার ডানে থাকা এডিট অপশনে ক্লিক করলেই ‘পাবলিক’, ‘ফ্রেন্ডস’, ‘অনলি মি’সহ বিভিন্ন অপশন পাওয়া যাবে। পাবলিক অপশন নির্বাচন করলে ফেসবুকে থাকা সবাই আপনার বন্ধু তালিকা দেখতে পারবেন। ফ্রেন্ডস নির্বাচন করলে শুধু ফেসবুক বন্ধুরা দেখতে পারবেন। অনলি মি অপশন নির্বাচন করলে ফেসবুকে আপনার বন্ধু তালিকা কেউ দেখতে পারবেন না।


স্মার্টফোন থেকে
ফেসবুকে বন্ধু তালিকা লুকিয়ে রাখার জন্য স্মার্টফোনে ফেসবুক চালুর পর সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ট্যাপ করতে হবে। এরপর সেটিংস নির্বাচন করে নিচে থাকা অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি অপশনে প্রবেশ করতে হবে। এবার হাউ পিপল ক্যান ফাইন্ড অ্যান্ড কন্ট্যাক্ট ইউ অপশন নির্বাচনের পর পরের পেজে থাকা হু ক্যান সি ইয়োর ফ্রেন্ড লিস্টে ক্লিক করলেই ‘পাবলিক’, ‘ফ্রেন্ডস’, ‘অনলি মি’সহ বিভিন্ন অপশন পাওয়া যাবে। এবার প্রয়োজনীয় অপশন নির্বাচন করলেই অবাঞ্ছিত কেউ আপনার ফেসবুক বন্ধু তালিকা দেখতে পারবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও