কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পর্নোগ্রাফিতে কেন মানুষের এত আসক্তি?

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১৫:২৭

খুলনার এক তরুণকে গ্রেপ্তারের পর নতুন করে আলোচনায় পর্নোগ্রাফি আর নগ্নছবির আসক্তি। অনলাইনে যুক্তরাষ্ট্রের এক কিশোরীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে কৌশলে কিশোরীর নগ্ন ছবি তুলে নিতেন ওই তরুণ। ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা ২১ আগস্ট তাঁর বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করে। পরে তাঁর ল্যাপটপে যুক্তরাষ্ট্র ছাড়াও অস্ট্রেলিয়া ও কানাডার আরও ৩০ কিশোরী এবং তরুণীর পর্নো ছবি পাওয়া যায়। আটক হওয়ার পর এই তরুণ জানিয়েছেন, তিনি শুধুই নিজের শখ থেকে এসব ছবি সংগ্রহ করেন।


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক ও পর্নোগ্রাফিক ওয়েবসাইটের আয়ের হিসাব বলছে, ২০২২ সালে এই সেক্টরের বাজার ছিল ১ দশমিক ১ বিলিয়ন ডলার, বাংলাদেশি টাকায় যা ১২ হাজার কোটি টাকার বেশি। গত পাঁচ বছরে এই বাজার সেখানে গড়ে ১৪ দশমিক ১ শতাংশ হারে বাড়ছে।


২০১৯ সালে গোটা ব্রিটেনে ১৮ থেকে ২৫ বছর বয়সী ছেলেমেয়েদের ওপর পরিচালিত একটি জরিপ থেকে জানা যায়, ৭৭ শতাংশ পুরুষ ও ৪৭ শতাংশ নারী জরিপে অংশ নেওয়ার আগের মাসেও পর্নো দেখেছেন। জরিপে অংশ নেওয়া তরুণদের কাছ থেকে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে, সেটা হলো—অধিকাংশ তরুণই মনে করেন বাস্তব জীবনের সঙ্গে পর্নোছবিতে দেখানো যৌনতার কোনো মিল নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে