কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাবারের ছবি যেভাবে তুললে সামাজিক মাধ্যমে লাইক বেশি পাবেন

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১২:৪৪

নিজের হাতে রান্না করার আনন্দই আলাদা। এই আনন্দ অন্যের সঙ্গে ভাগাভাগি করে নিতে ছবি তুলে অনেকে সামাজিক মাধ্যমেও পোস্ট করেন। সত্য বটে খাবারের স্বাদ ছবিতে পাওয়া যায় না। তবে ছবি তোলাটা যদি ভালো হয়, তবে স্বাদের কিছুটা হলেও আন্দাজ পাওয়া যায়। ছবি তোলার সময় কিছু নিয়ম মেনে চললে সাধারণ খাবারকেও দেখতে লাগবে অসাধারণ।

১. ছবি তোলার সবচেয়ে উপযুক্ত দিক বা অ্যাঙ্গেলটি বাছাই করুন। প্রচলিত অ্যাঙ্গেল মেনেই ছবি তুলতে হবে, এমন নিয়ম নেই। কয়েকটি দিক থেকে ক্যামেরা ধরে দেখুন। একেক দিকের ছবির লুক একেক রকম হবে। যেভাবে আপনার চোখে খাবারটাকে সবচেয়ে লোভনীয় লাগছে, সেই দিক থেকে ছবি তুলুন।

২. বাসি বা পুরোনো খাবারের ছবি না তোলাই ভালো। খেয়াল করলে দেখবেন সতেজ শাকসবজি এবং সদ্য রান্না করা তরকারির রং কিন্তু অদ্ভুত সুন্দর হয়। চেষ্টা থাকা উচিত সতেজ শাকসবজি এবং তৎক্ষণাৎ রান্না করা খাবারের ছবি যেন তোলা যায়।

৩. প্রতিটি খাবারের ছবির সঙ্গে সেই খাবারটির একটি সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারলে ভালো। নিদেন ক্যাপশন।

৪. রান্নার পর আগে দেখুন, একটু সময় নিন, ভাবুন। খাবারটি কেমন, মূল খাবার নাকি মিষ্টান্ন, নাকি স্ন্যাক্স। দিনের বা বছরের কোন সময়ে খাবারটি খাওয়া হয়ে থাকে! খাবারটির সঙ্গে আনুষঙ্গিক আর কী কী খাবার থাকতে পারে! এসব ভেবে নিয়ে কাজ শুরু করলে কম্পোজিশন করতে অনেক সুবিধা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও