কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভেজানো বাদাম খাওয়া কি স্বাস্থ্যকর?

সমকাল প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১২:৩২

বাদাম খাওয়া শরীরের জন্য খুব ভালো- এটা সবারই জানা। কারণ বাদামে অনেক পুষ্টিগুণ রয়েছে। তবে চিকিৎসকরা বলছেন, যদি আপনি শরীর ভালো রাখতে চান তাহলে বাদাম পানিতে ভিজিয়ে খান। বাদাম পানিতে ভিজিয়ে খেলে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপের মতো ঝুঁকি অনেকটাই কমে। বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন, ফসফরাস, ফাইবার, কপার রয়েছে। মস্তিষ্ককেও ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় বাদাম রাখতে পারেন। স্মৃতিশক্তি অনেকটাই বাড়ে ভেজানো বাদাম খেলে। তাছাড়া ভেজানো বাদাম খেলে আরও যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

হজম ভালো হয়: যে ব্যক্তি প্রতিদিন ভেজানো বাদাম খান তার হজম ভালো হয়। কারণ ভেজানো বাদামে ইনহিবিটর, ট্যানিন থাকে। যা আপনার হজমকে আরোও উন্নত করে । বাদাম পানিতে ভিজিয়ে খেলে এর পুরো পুষ্টিগুণ পাওয়া যায়। গুনাগুন পাবেন আপনি।

কেন খাবেন ভেজানো বাদাম: বাদাম পানিতে ভিজিয়ে রাখতে অংকুর বের হয়, এগুলি আপনার পুষ্টির জন্য খুব ভালো। শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে ভেজানো বাদামের জুড়ি মেলা ভার। বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, আন্টিঅক্সিডেন্টের মতো যৌগ থাকে। এসব উপাদান শরীরের অনেক উপকার করে।

শরীর ভালো রাখতে এটি খান: ভেজানো বাদাম খেলে এনজাইম আরোও সক্রিয় হয় এবং এনজাইম গুলির কারণে শরীরে সতেজ থাকবে। কারণ, বাদামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এতে শরীর ভালো থাকে।

বাদামে কী কী পুষ্টিগুণ থাকে: প্রতিদিন ভেজানো বাদাম খেলে আপনার ফাইট্রিক অ্যাসিড শরীর থেকে বের হবে। এতে ওজন কমবে। এ কারণে ডায়েট করলেও বাদাম খেতে পারেন। ভেজানো বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম থাকে যা শরীরের জন্য খুবই উপকারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও