কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিদিন আমলকী খাওয়া ত্বকের জন্য কতটা উপকারী?

সমকাল প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩, ১৪:১৩

আমলকী পুষ্টিসমৃদ্ধ একটি ফল। এর স্বাস্থ্য উপকারিতার কথা সবারই জানা। এতে থাকা ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উপকারী যৌগ ত্বকে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রতিদিন আমলকী খেলে ত্বকে যেসব প্রভাব ফেলে তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে।


ত্বকের স্বাস্থ্য উন্নত করে: আমলকী ভিটামিন সি সমৃদ্ধ, এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে এবং অকাল বার্ধক্য প্রতিরোধে সহায়তা করতে পারে।


বর্ধিত কোলাজেন উৎপাদন: ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। আমলকীতে থাকা ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সহায়তা করতে পারে। যার ফলে ত্বকে তারুণ্য বজায় থাকে।


পিগমেন্টেশন এবং দাগ কমানো: আমলকীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কালো দাগ, পিগমেন্টেশন এবং দাগ কমাতে সাহায্য করতে পারে। প্রতিদিন আমলকী খেলে ত্বকের টোন আরও উজ্জ্বল হতে পারে।


সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষা: আমলকীতে থাকা ভিটামিন সি সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষিত করে। যদিও এটি সানস্ক্রিনের বিকল্প নয়। কিন্তু আমলকীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অতিবেগুনি রশ্মি থেকে ত্বকের ক্ষতি রোধ করে।


হাইড্রেশন এবং আর্দ্রতা: আমলকীতে পানিতে দ্রবণীয় ভিটামিন এবং খনিজ রয়েছে যা ত্বকের হাইড্রেশন এবং আর্দ্রতা ধরে রাখতে মহায়তা করে। স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সঠিক হাইড্রেশন অপরিহার্য।


প্রদাহ হ্রাস: আমলকীতে থাকা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য ত্বকের জ্বালাভাব কমাতে সহায়তা করে।


অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য: আমলকীতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ত্বকে ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি হ্রাস করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও