কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে এই ৫ খাবার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ১২:৫৮

রোদে বের হওয়ার ​​সময় আমরা সবচেয়ে বেশি উদ্বেগে থাকি ট্যান নিয়ে। এক্ষেত্রে আমারা বেশিরভাগই সানস্ক্রিন বেছে নেই। এটি ভালো অভ্যাস; কিন্তু আপনি কি কখনও খাবারের দিকটা খেয়াল করেছেন? এমন কিছু খাবার রয়েছে যা আপনাকে প্রচণ্ড তাপ প্রতিরোধ করতে এবং ত্বকের ভেতর ও বাইরে রক্ষা করতে সাহায্য করতে পারে। সেসব খাবার খাওয়ার জন্য খুব বেশি দূরে যাওয়ার দরকার নেই, সেগুলো রয়েছে আপনার বাড়িতেই। চলুন জেনে নেওয়া যাক সেসব খাবার সম্পর্কে-


লেবুর শরবত


আমরা অনেকেই লেবুর শরবত খেতে পছন্দ করি। বাইরের প্রচণ্ড তাপকে পরাজিত করে তাৎক্ষণিকভাবে শীতল হতে সাহায্য করে এ ধরনের পানীয়। কিন্তু আপনি কি জানেন, এই পানীয় প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবেও কাজ করতে পারে? লেবু ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা অতিবেগুনী রশ্মি প্রতিরোধে সাহায্য করে, ত্বককে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে।


লাচ্ছি


দই দিয়ে তৈরি লাচ্ছি পুষ্টিগুণে ভরা, যা খাদ্য থেকে আয়রন শোষণে সহায়তা করে, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতেও কাজ করে। এটি বলিরেখা প্রতিরোধ করতেও সাহায্য করে।


গ্রিন টি


আপনি যদি ওজন কমাতে বা হজমশক্তি বাড়াতে গ্রিন টি পান করে থাকেন, তাহলে এর সুবিধা ইতিমধ্যেই পেয়ে গেছেন। গ্রিন টি-এর আরও একটি উপকারিতা জেনে নিন। এর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট ট্যান প্রতিরোধে সহায়তা করে। এটি সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব প্রতিরোধ করতে সাহায্য করে।


টমেটো


ফল বা সবজি বলুন, টমেটো আপনার রোদজনিত সব সমস্যার সমাধান দিতে পারে। টমেটোতে লাইকোপিন থাকে, যা UVA এবং UVB উভয় বিকিরণ শোষণ করে এবং রোদে পোড়ার ঝুঁকি প্রতিরোধ করতে সাহায্য করে। 


ডাবের পানি


ডাবের পানি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে পরিচিত যা ত্বককে পুষ্টি জোগায়। ডাবের পানি খেলে তা ত্বককে নরম এবং কোমল করে তোলে। সূর্যের ক্ষতিকর প্রভাবের জন্যও একটি ঘরোয়া প্রতিকার। এটি ত্বক থেকে রোদে পোড়াভাব অপসারণ করতে সাহায্য করে এবং ত্বকের টোন বাড়ায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও