কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কপট আত্মীয় চিনবেন কী করে?

আত্মা বা রক্তের সম্পর্ক দিয়েই তো আত্মীয়তা। সুখে-দুঃখে পাশে থাকবেন, আত্মীয়দের কাছে এমনটাই চাওয়া থাকে। অনেক সময় তাঁদের শুভাকাঙ্ক্ষী হিসেবে পেলেও আপনার অজান্তেই ক্ষতি করার মতো আত্মীয়ের সংখ্যাও কম নয়। এমন কপট আত্মীয়দের চিনবেন কী করে?

নিজেকে জাহির করা

অনেক পারিবারিক অনুষ্ঠানে এমন কিছু আত্মীয়ের দেখা পাওয়া যায়, সামান্য বিষয় নিয়েও যাঁরা হইচই শুরু করেন। সবার মনোযোগ আকর্ষণ করতে ব্যতিব্যস্ত হয়ে ওঠেন। অন্যদের কাছে আপনার বদনাম করলেও কাছে এলে আপনার সঙ্গে হাসিমুখে কথা বলতে এগিয়ে আসবেন। এমন আচরণকারীদের থেকে দূরত্ব বজায় রাখুন।

হাস্যকর বা রূঢ় আচরণ

আপনার খারাপ সময়ে কোনো আত্মীয় যদি সান্ত্বনাচ্ছলেও মজা করেন বা রূঢ় কোনো কথা বলেন, বুঝবেন তিনি আপনার সমব্যথী নন; বরং আপনার খারাপ সময়কে তাঁরা উপভোগ করছেন।

সুযোগসন্ধানী

সারা বছর খোঁজখবর নেন না, কিন্তু হঠাৎ কোনো সাহায্য দরকার হলে আপনার বা আপনার পরিবারের সঙ্গে যোগাযোগ করেন, এমন আত্মীয় থেকে সাবধান। বুঝে নেবেন, এঁরা সুযোগসন্ধানী।

সীমারেখা টানুন

সুযোগসন্ধানী ও মুখোশধারী আত্মীয়দের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে সীমারেখা টানুন। ব্যক্তিগত গল্প বা সিদ্ধান্ত বুঝেশুনে তাঁদের সঙ্গে শেয়ার করুন। নিজের আর্থিক অবস্থা, চাকরির পদোন্নতি বা নতুন কোনো সম্পর্কের বিষয়ে এ ধরনের আত্মীয়দের সঙ্গে গল্প না করাই ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন