কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশী টেলিকম অপারেটররা নতুন করে আর ইকুইটি বিনিয়োগ আনছে না

বণিক বার্তা প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ০৯:৫১

দেশে বর্তমানে তিনটি বহুজাতিক টেলিযোগাযোগ অপারেটর তাদের কার্যক্রম চালাচ্ছে। টেলিযোগাযোগ খাতে এ অপারেটরগুলো বিলিয়ন ডলারের অর্থ বিনিয়োগ করেছে, যা দেশে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) হিসেবে এসেছে। তবে বর্তমানে টেলিকম অপারেটররা নতুন করে ইকুইটি বিনিয়োগ হিসেবে আর ডলার আনছে না। খাতসংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের উচ্চ করহার ও আর্থিক নীতিসংক্রান্ত বিষয়গুলো বিদেশী বিনিয়োগকারীদের নিরুৎসাহিত করছে।


বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য বলছে, ২০০৬ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশের টেলিযোগাযোগ খাতে এফডিআই হিসেবে ২১৭ কোটি ৬৫ লাখ ২০ হাজার ডলার নিট ইকুইটি মূলধন এসেছে। ২০২২ সালে টেলিযোগাযোগ খাতে এফডিআই হিসেবে নিট ইকুইটি মূলধন এসেছে ৭০ লাখ ৪০ হাজার ডলার। এর আগের দুই বছরে অর্থাৎ ২০২১ ও ২০২০ সালে এর পরিমাণ ছিল ঋণাত্মক। এর মধ্যে ২০২১ সালে ২৮ লাখ ডলার ও ২০২০ সালে ছিল ২ লাখ ৪০ হাজার ডলার। 


টেলিযোগাযোগ খাতের এফডিআইয়ের তথ্য পর্যালোচনায় দেখা যায়, এ খাতে দেশে গত ১৬ বছরে ২১৭ কোটি ৬৫ লাখ ২০ হাজার ডলার এফডিআই হিসেবে এসেছে। যদিও ২০২২ সাল থেকে এ খাতে এফডিআই স্টকের পরিমাণ ছিল ১৪২ কোটি ৮৩ লাখ ৭০ হাজার ডলার। ফলে এ খাত থেকে ৭৪ কোটি ৮১ লাখ ৫০ হাজার ডলারের বিদেশী বিনিয়োগ কমে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও