কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের যত্নে মেথির ব্যবহার

বার্তা২৪ প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ০৭:১৩

বর্ষাকালে চুল পড়ার সমস্যা নতুন নয়। নারী, পুরুষ নির্বিশেষে কমবেশি সকলেই এই সমস্যায় ভোগেন। এছাড়া চুলের সমস্যা তো একটা নয়। চুল বড় না হওয়া, খুশকি, চুল নিষ্প্রাণ হয়ে পড়া— এমন হাজার সমস্যা রয়েছে। এত সব সমস্যা মেটাতে গুচ্ছ গুচ্ছ টাকা খরচ না করে ভরসা রাখতে পারেন মেথির উপর। ভিটামিন এ, বি, সি, কে, প্রোটিন, ক্যালশিয়াম, ফসফেট, ফলিক অ্যাসিড, স্যাপোনিন্‌স এবং ফ্ল্যাভনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ মেথি চুলের কোন কোন উপকারে লাগে?


চুল পড়া কমায়


ত্বকের মতো চুল ভাল রাখতে গেলেও মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখা প্রয়োজন। মেথির মধ্যে রয়েছে লেসিথিন নামক একটি উপাদান, যা চুল এবং মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ফলে মাথার ত্বক শুষ্ক হয়ে চুল ঝরে পড়ার পরিমাণ কমায়।


খুশকি দূর করে


মেথির মধ্যে অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। যা খুশকির হাত থেকে চুলকে রক্ষা করে। মাথার ত্বক শুষ্ক হয়ে চুলকানি বা র‌্যাশের সমস্যা হলেও তা কমিয়ে দিতে পারে মেথি।


সংক্রমণ রোধ করে


মেথি প্রদাহনাশ করতেও সাহায্য করে। চুলের গোড়ায় সংক্রমণ এবং সেখান থেকে কোনও প্রকার প্রদাহ হলে ব্যথা অনুভব করেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে মেথি।


চুলের স্বাস্থ্য ভাল রাখতে কীভাবে ব্যবহার করবেন মেথি?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও