কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফি নিয়ে টানাটানি, সার্ভার ডাউন—‘জন্ম নিবন্ধন’ তুমি কার?

ঢাকা পোষ্ট ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩, ১১:০৯

রাজধানী ঢাকার কোনো নাগরিক এই মুহূর্তে জন্ম নিবন্ধন করতে পারছেন না। দুই সিটি কর্পোরেশনের কোনোটিই নাগরিকদের এই সেবা দিচ্ছে না। দক্ষিণ সিটিতে চলছে 'লাভের গুড় কে খাবে' তা নিয়ে টানাটানি আর উত্তর সিটিতে সার্ভার ডাউনের অজুহাত। দুই সিটির কেউই নাগরিকদের প্রয়োজনের কথা চিন্তা করছে না।


শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, চাকরিতে যোগদান, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্রসহ নাগরিক সেবার ১৯টি ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ দলিল, যা সবার আবশ্যিক প্রয়োজন। এত গুরুত্বপূর্ণ একটি প্রয়োজনীয় দলিল হাতে পেতে দিনের পর দিন সিটি কর্পোরেশনের কার্যালয়ে ঘুরে ঘুরেও কোনো ফল পাচ্ছেন না নাগরিকরা।


রাজধানীর খিলগাঁও এলাকার বাসিন্দা ইমদাদুল হক তার দেড় বছরের ছেলের জন্ম নিবন্ধন এখনো করেননি। সম্প্রতি পাসপোর্ট করানোর জন্য ছেলের জন্ম সনদের প্রয়োজন পড়ে। তাকে আবেদন করতে হবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল-২ এর আওতাধীন আঞ্চলিক কার্যালয় থেকে। সে অনুযায়ী তিনি গত মাসে দুবার সেখানে যান। গিয়ে জানতে পারেন আপাতত জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ আছে। চলতি মাসে তিনি আরও একবার সেই অফিসে যান। তবে ফলাফল শূন্য।


ইমদাদুল হক ঢাকা পোস্টকে বলেন, যতবার গেছি তারা ততবারই তারা বলেছে, আপাতত বন্ধ আছে এ কার্যক্রম। কিন্তু ছেলের পাসপোর্ট করানোর জন্য জন্ম নিবন্ধন জরুরিভাবে প্রয়োজন। সরকারি সেবা কেন বন্ধ থাকবে, এটা আমি বুঝতে পারছি না। একজন নাগরিক হিসেবে এটা তো আমার অধিকার। সংস্থাগুলোর নিজেদের সমস্যার জন্য আমরা সাধারণ নাগরিক কেন ভুক্তভোগী হব?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও