কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডলার ও সরকারের ঋণে মুনাফা দ্বিগুণ

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩, ০৯:১৮

উচ্চমূল্যে ডলার বিক্রি ও সরকারকে ঋণ দিয়ে এক বছরে দ্বিগুণ মুনাফা করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২২-২৩ অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংকের নিট মুনাফা হয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা, যা আগের অর্থবছরের প্রায় দ্বিগুণ। ২০২১-২২ অর্থবছর ৫ হাজার ৮৯৯ কোটি টাকা মুনাফা করেছিল বাংলাদেশ ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে অনুমোদন পাওয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত অর্থবছরে সরকারকে ঋণ দিয়ে ৭ হাজার কোটি টাকা লাভ করেছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া ডলার বিক্রি করে লাভ হয়েছে ৬ হাজার কোটি টাকা। বাণিজ্যিক ব্যাংককে ঋণ দিয়ে আরও ২ হাজার কোটি টাকা আয় হয়েছে। সব মিলে গত অর্থবছর ১৫ হাজার কোটি টাকা মুনাফা করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্য থেকে খরচ হয়েছে ৪ হাজার ২৫২ কোটি টাকা। ফলে নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা। এর মধ্যে সরকারের কোষাগারে ১০ হাজার ৬৫২ কোটি টাকা জমা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 


বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বিক্রি করে। এর আগে ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বিক্রি করে কেন্দ্রীয় ব্যাংক। অপর দিকে ২০২২-২৩ অর্থবছরে সরকার ব্যাংক ব্যবস্থা থেকে ১ লাখ ২২ হাজার ৯৮০ কোটি টাকা রেকর্ড ঋণ নিয়েছে। এর মধ্যে পুরো অংশই কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া। ওই অর্থবছর ৯৭ হাজার ৬৪৮ কোটি টাকার ঋণ নেয় সরকার। এই দুই খাত থেকেই বাংলাদেশ ব্যাংক গত বছর বেশি আয় করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও