কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কলা ঝুলিয়ে রাখলে দেরিতে পচে কেন?

প্রথম আলো প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩, ১০:০২

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় ফলগুলোর মধ্যে কলা অন্যতম। কলা সুস্বাদু, পুষ্টিকর, দামেও তুলনামূলক সস্তা। পাওয়া যায় সারা বছর। কমবেশি সবারই পছন্দের খাবার কলা সাধারণত আমরা কিনি ডজন বা হালি হিসাবে। কিন্তু একসঙ্গে নিশ্চয়ই সব কলা খাওয়া হয় না। ফলে দীর্ঘদিন বা অন্তত কয়েক দিন ঘরে রেখেই কলা খেতে হয়। এ জন্য কলা বেশ কিছুদিন সতেজ রাখা জরুরি।


১. কলা ঝুলিয়ে রাখুন


কলা ঝুলিয়ে রাখলে ধীরে পাকে। মনগড়া কথা নয়, এর বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। কলা সাধারণত গাছ থেকে কাটার সঙ্গে সঙ্গে পাকতে শুরু করে। কারণ, কলার কাণ্ডে থাকে ইথিলিন গ্যাস। এ গ্যাসের কারণে কলা দ্রুত পাকতে শুরু করে। ফলে গাছ থেকে কলা পাড়ার পর সমতল স্থানে রেখে দিলে বেশি ইথিলিন গ্যাস নিঃসৃত হয়। কিন্তু ঝুলিয়ে রাখলে গ্যাসটির নিঃসরণ ধীরগতিতে হয়। এ ছাড়া কলা ঝুলিয়ে রাখলে কাঁদির সব কলার গায়ে বাতাস লাগে। ফলে গ্যাস কিছুটা হলেও উড়ে যায়। পাশাপাশি কলা ঝুলিয়ে রাখলে চাপ লাগার আশঙ্কা থাকে না। ফলে কলার গায়ে দাগও পড়ে কম। আর এটাই হলো ফেসবুকের ওই পোস্টের যথাযথ উত্তর।


২. সবুজ কলা কিনুন


সাধারণত আমরা একসঙ্গে কয়েক হালি বা কয়েক ডজন কলা কিনি। কিন্তু একসঙ্গে সব কলা খাওয়া হয় না। তাই সব কলা পাকা না কিনে কিছু কাচা বা আধা পাকা কলা কিনতে পারেন। এতে সব কলা একসঙ্গে পাকবে না। ধীরে ধীরে পাকলে কলা পচে যাওয়ার আশঙ্কা থাকে না। আধা পাকা কলা কিনে ঘরে ঝুলিয়ে রাখা উত্তম।


৩. কলার কাণ্ড প্লাস্টিক দিয়ে মুড়ে রাখুন


আগেই বলেছি, কলার পাকার কারণ হলো, ইথিলিন গ্যাসের নিঃসরণ। এই গ্যাস থাকে কলার কাণ্ডে। তাই কলা দ্রুত না পাকাতে চাইলে, প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে কলার কাণ্ড বা গোড়া মুড়ে রাখতে পারেন। এতে ইথিলিন গ্যাস কম ছড়ায়। ফলে কলা পাকতে দেরি হয়। এককাঁদিতে থাকা সব কলার কাণ্ড একসঙ্গেও মুড়তে পারেন। তবে সবচেয়ে ভালো হয়, কাঁদি থেকে প্রতিটি কলা কাণ্ডসহ আলাদা করে প্লাস্টিক দিয়ে মুড়ে দিলে।


৪. পাকা কলা ফ্রিজে রাখুন


কলা সংরক্ষণের অন্যতম নিয়ম হলো, কলা ফ্রিজে না রাখা। কিন্তু মাঝেমধ্যে নিয়ম ভাঙতে হয়। বিশেষ করে কলার ক্ষেত্রে। সাধারণত কাঁচা কলা ফ্রিজ থেকে দূরে রাখতে হয়। তবে কলা পাকলে তা ফ্রিজে রাখতে পারেন। এতে কলার খোসা কালো হয়ে যেতে পারে। কিন্তু ভেতরে কলা ভালোই থাকে। অন্তত কয়েক দিন এভাবে ফ্রিজে রাখা যায়।


৫. হিমায়িত করে রাখুন


এক সপ্তাহের বেশি পাকা কলা ফ্রিজে রাখলে কলার খোসা দ্রুত কালো হয়ে যায়। আবার কলা গলেও যেতে পারে। তাই সাত দিনের বেশি কলা ফ্রিজে রাখতে চাইলে কলার খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে ফ্রিজে রাখতে পারেন। এভাবে কলা প্রায় এক মাস ভালো থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও