কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নীতিমালা পুনর্মূল্যায়নে ভারতের কাছে টেক জায়ান্টদের আহ্বান

বণিক বার্তা প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩, ১৩:০৪

ল্যাপটপ, ট্যাবলেটসহ ব্যক্তিগত কম্পিউটার আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। চলতি মাসের শুরুতে এ নিষেধাজ্ঞা কার্যকরের সময় তিন মাস বাড়িয়েছে দেশটির সরকার। অভ্যন্তরীণ পর্যায়ে উৎপাদন ও বাজার বাড়াতে ভারত সরকার গৃহীত নীতিমালা পুনর্মূল্যায়নের আহ্বান জানিয়েছে অ্যাপলসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রযুক্তি জায়ান্ট ও কোম্পানি। খবর টেকটাইমস।


নয়াদিল্লির তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ে উপমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, নতুন নীতিমালা কার্যকরের আগে এ খাতসংশ্লিষ্টদের জন্য ট্রানজিশন পিরিয়ড দেয়া হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট ও অন্য কোম্পানিগুলোর মতে, নীতিমালা কার্যকরের আগে ভারত সরকারের উচিত এটি নিয়ে পুনরায় ভাবা। কেননা এ নীতিমালা দীর্ঘমেয়াদে ভোক্তা পর্যায়ে বিরূপ প্রভাব ফেলবে। অ্যাপল, ইন্টেল থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানি প্রযুক্তিপণ্য আমদানিতে কঠোর এ বিধিনিষেধের বিরোধিতাও করেছে।


প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, জোটটি মনে করছে প্রযুক্তিপণ্য উৎপাদনের অন্যতম কেন্দ্রে পরিণত হতে নয়াদিল্লি যে উদ্যোগ নিচ্ছে তা ভোক্তাদের ক্ষতির মুখে ঠেলে দেবে। ভারত যেন এ নীতিমালা কার্যকরের আগে পুনরায় মূল্যায়ন করে সেজন্য বিভিন্ন কোম্পানি বাইডেন প্রশাসন, যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী ও মন্ত্রণালয়ের কাছে চিঠিও দিয়েছে। আগামী ১ নভেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে সূত্রে জানা গেছে। ফলে ভারতে বিদেশ থেকে সার্ভার, ট্যাবলেট, ল্যাপটপ, ব্যক্তিগত কম্পিউটারসহ প্রযুক্তিপণ্যের আমদানি বাধাগ্রস্ত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও