কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কতটা অগ্রগতি হলো সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর

প্রথম আলো প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩, ১২:০২

বর্তমান সরকারের বড় প্রকল্পগুলো একে একে উদ্বোধনের ঘোষণা দেওয়া হচ্ছে। নির্বাচনের বছরে অগ্রাধিকার প্রকল্পগুলো চালুর মাধ্যমে উন্নয়ন দৃশ্যমান করতে চায় সরকার।


সে জন্য অগ্রাধিকারের তালিকায় থাকা আটটি প্রকল্পের মধ্যে রাজধানীতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল ও কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণ করা টানেল যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। অক্টোবর মাসের মধ্যে পদ্মা সেতু দিয়ে রেল চলাচল এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেল চলাচল শুরুর পরিকল্পনা রয়েছে।


বাকি চারটি প্রকল্পের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষে যান চলাচল শুরু হয়েছে। সেতুর ওপর দিয়ে রেলপথে বসানোর কাজও শেষ হয়েছে। রামপাল বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিটের উৎপাদন শুরু হয়েছে। পায়রা বন্দরের কাজও প্রায় শেষ। রাশিয়ার অর্থায়নে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের কাজ নির্বাচনের আগে শেষ হবে না বলে জানা গেছে। এর মানে, আটটি অগ্রাধিকার প্রকল্পের সাতটিই আংশিক বা পুরো চালু হবে। নির্বাচনের বছরে সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর যতটুকু শেষ হচ্ছে, ততটুকুই চালু করা হচ্ছে।


এবার দেখা যাক, অগ্রাধিকার প্রকল্প কোনটি কবে চালু হচ্ছে। আগামী ২০ অক্টোবর মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করা হচ্ছে। এর আগে গত ডিসেম্বর মাসে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। ২৮ অক্টোবর চালু হবে কর্ণফুলী টানেল। এ ছাড়া সেপ্টেম্বর মাসে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত পদ্মা সেতু দিয়ে রেল চলাচল এবং অক্টোবর মাসে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ চালুর পরিকল্পনা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও