কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আম দই তৈরি করুন ৩ উপকরণে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩, ১৯:২৫

দই খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন! গরমে ঠান্ডা ঠান্ডা এক কাপ দই মুহূর্তেই প্রাণ জুড়ায়। বিভিন্ন উৎসব-আয়োজন থেকে শুরু করে মিষ্টিমুখ করতে দইয়ের বিকল্প নেই।


তবে কখনো আমের দই খেয়েছেন? খুবই সুস্বাদু আম দই একবার খেলে মুখে এর স্বাদ লেগে থাকবে সব সময়। মাত্র ৩ উপকরণ দিয়ে ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারবেন আম দই। রইলো রেসিপি-


উপকরণ


১. দুধ আধা লিটার
২. চিনি ২ টেবিল চামচ
৩. টকদই ৩/৪ টেবিল চামচ।


পদ্ধতি


আমের পিউরির সঙ্গে চিনি দিয়ে অল্প সময় জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিন। এরপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।


এরপর দুধ ও চিনি জ্বাল দিতে হবে। কয়েকবার ফুটে উঠলেই চুলা থেকে নামিয়ে দুধ ঠান্ডা করে নিতে হবে। একেবারে ঠান্ডা করে নেওয়া যাবে না। দুধ হালকা কুসুম গরম থাকতে হবে।


দুধ বেশি গরম থাকলে দই দেওয়ার সঙ্গে সঙ্গে দুধ ছানা হয়ে যাবে। আর যদি একেবারে ঠান্ডা হয়ে যায় তাহলে দই জমতে অনেক সময় লাগবে।


এরপর টকদই ফেটিয়ে দুধের সঙ্গে মিশিয়ে দিতে হবে। ভালোভাবে নেড়ে মিশিয়ে দিতে হবে আমের পিউরি জ্বাল দিয়ে ঠান্ডা করে রাখা পিউরি আধা কাপ। হাফ লিটার দুধের মধ্যে হাফ কাপ পিউরি দিলেই হবে।


আবারও ভালোভাবে নেড়ে মিশিয়ে যে পাত্রে দই বসানো বা জমানো হবে সেই পাত্রে ঢেলে দিতে হবে। পাত্রের মুখ ঢেকে গরম কোনো জায়গায় রেখে দিতে হবে ৭/৮ ঘণ্টা বা সারা রাত।


ছোট পাত্র হলে দই তাড়াতাড়ি জমে যাবে। জমে যাওয়ার পর দইয়ের পাত্র ফ্রিজে রেখে দিতে হবে ২-৩ ঘণ্টা। তাহলেই পুরোপুরি সেট হয়ে তৈরি হয়ে যাবে আম দই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও