কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অকাল মৃত্যুর কারণ হতে পারে যেসব খাবার

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩, ১৭:৩৭

গত বছরের শেষের দিকে দ্য আমেরিকান জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিনে প্রকাশিত হয়েছে একটি গবেষণাধর্মী রিপোর্ট। সেটার বিশ্লেষণে বলা হচ্ছে, কিছু খাবার নিয়মিত খেলে আয়ুষ্কাল কমে যেতে পারে মানুষের। গবেষণাটিতে ৩০ থেকে ৬৯ বছর বয়সী ৫ লাখ ৪১ হাজার জন ব্রাজিলিয়ান প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যের মূল্যায়ন করা হয়েছে। যারা মোট খাদ্য গ্রহণের ১৩ থেকে ২১ শতাংশ পর্যন্ত অতিপ্রক্রিয়াজাত খাবার গ্রহণ করেছে, তাদের মধ্যে মৃত্যুহার বেশি। ৫৭ হাজার জন অকাল মৃত্যুর শিকার হয়েছেন এ ধরনের খাবার গ্রহণের কারণে।  


প্রক্রিয়াজাত খাবার ও অতিপ্রক্রিয়াজাত খাবারের মধ্যে পার্থক্য


প্রক্রিয়াজাত খাবারের মধ্যে রয়েছে ধূমপান, পনির, তাজা রুটি, লবণযুক্ত বা চিনিযুক্ত বাদাম, টিনে সংরক্ষণ করা ফল, বিয়ার এবং ওয়াইন। প্রক্রিয়াকরণের মূল উদ্দেশ্য হলো খাবার দীর্ঘদিন ভালো রাখা ও স্বাদ বাড়ানো। অতিপ্রক্রিয়াজাত খাবারে সাধারণত এমন উপাদান থাকে যা আপনি ঘরে তৈরি খাবার রান্না করার সময় যোগ করবেন না। কয়েক ধরনের রাসায়নিক, রঙ, মিষ্টি এবং সংরক্ষণকারী থাকে অতিপ্রক্রিয়াজাত খাবারে। যেমন গমের আটা, পানি, লবণ এবং খামির দিয়ে তৈরি রুটি প্রক্রিয়াজাত করা হয়। তবে ইমালসিফায়ার বা রঙ যোগ করলে এটি অতিপ্রক্রিয়াজাত হয়ে যায়। প্লেইন ওটস, কর্নফ্লেক্স এবং গম ন্যূনতমভাবে প্রক্রিয়াজাত করা হয়। কিন্তু যখন প্রস্তুতকারক চিনি, স্বাদ বা রঙ যোগ করে সিরিয়াল তৈরি করা হয়, তখন সেটা হয়ে যায় অতিপ্রক্রিয়াজাত খাবার। দই ন্যূনতমভাবে প্রক্রিয়াজাত করা হয়। তবে মিষ্টি, প্রিজারভেটিভ, স্টেবিলাইজার বা রঙ যোগ করলে এটি অতিপ্রক্রিয়াজাত হয়ে যায়।


উচ্চ প্রক্রিয়াজাত করা খাবারে উল্লেখযোগ্য পরিমাণে শর্করা, রাসায়নিক/অ্যাডিটিভ, লবণ এবং স্যাচুরেটেড ফ্যাট থাকে। এই খাবারগুলোর মধ্যে রয়েছে সোডা (এবং অন্যান্য উচ্চ চিনি-মিষ্টিযুক্ত পানীয়), চিপস, ক্যান্ডি, প্যাকেট করা বেকড পণ্য, প্রক্রিয়াজাত মাংস এবং আরও অনেক কিছু।


কীভাবে অতিপ্রক্রিয়াজাত খাবার আপনার ক্ষতি করছে?


স্থূলতা এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয় এই ধরনের খাবার। অনেক আল্ট্রা-প্রসেসড খাবার শরীরে প্রদাহ বাড়াতে পারে। কোলোরেক্টাল ক্যানসার ও হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয় অতিপ্রক্রিয়াজাত খাবার। ক্রমবর্ধমানভাবে কার্ডিওভাসকুলার রোগ এবং সর্বজনীন মৃত্যুর কারণ হিসেবে কাজ করে এই খাবারগুলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও