কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কারও পোস্ট দেখতে না চাইলেও ‘ব্লক’ করা যাবে না, নতুন নিয়ম টুইটারের

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩, ১৬:৫২

টুইটার কিনে নেওয়ার পর থেকে নানা ‘মাইক্রো ব্লগিং সাইট’-এ বিভিন্ন ধরনের বদল এনেছেন ইলন মাস্ক। কখনও সেই বদল নিয়ে বিতর্কের মুখে পড়তে হয়েছে তাঁকে। কখনও আবার পরিবর্তনের পক্ষেই কথা বলেছেন অনেকে। তবে সাম্প্রতিক যে বদলটি আনলেন ইলন, তাতে ক্ষুব্ধ এবং বিরক্ত হয়েছেন অনেকেই। এখন ‘এক্স’ নামে পরিচিত মাইক্রো ব্লগিং সাইটে কাউকে ‘ব্লক’ করার সুবিধা বাতিল করা হচ্ছে বলে ঘোষণা করেছেন ইলন। টুইটারে যাঁরা সক্রিয় থাকেন, এই ঘোষণা প্রকাশ্যে আসতেই তাঁরা যারপরনাই বিরক্ত হয়েছেন। ইলন জানিয়েছেন, ব্লক করার সুযোগ রাখার কোনও যৌক্তিকতা নেই।


অনেকের মতে, ব্লক ফিচার তুলে দিলে সমাজমাধ্যমে নানা ধরনের অসুবিধার সম্মুখীন হতে হবে। কটূক্তি, কুরুচিকর মন্তব্য, নানা ধরনের অসামাজিক পোস্টের আধিক্য বাড়বে। যাঁদের পোস্ট দেখতে চান না অথবা নিজের পোস্টে অন্য কারও অংশগ্রহণ না চাইলে সেই প্রোফাইলগুলি ব্লক করে দেওয়াই শ্রেয়। কিন্তু মাস্কের সাম্প্রতিক ঘোষণায় সেই সুবিধা যে আর থাকছে না, সেটাই স্পষ্ট।


শুধু টুইটার বলে তো নয়, সব সামাজিক মাধ্যমে অবাঞ্ছিত আনাগোনা ঠেকাতে এই ব্লক করার সুবিধা রাখা হয়েছিল। অহেতুক বিরক্তির হাত থেকে বাঁচতে অপছন্দের ব্লক করে দেওয়া সবচেয়ে সহজ পথ। তবে এখন থেকে টুইটারে সেই সুযোগ থাকছে না। তবে ব্লক করার সুযোগ না থাকলেও ‘মিউট’ করে দেওয়া যাবে। অর্থাৎ, আপনি যদি কারও পোস্ট দেখতে না চান, সে ক্ষেত্রে তাঁকে মিউট করে রাখতে পারেন টুইটারে। যে প্রোফাইলটি মিউট করবেন, সেই প্রোফাইলের কোনও পোস্টের নোটিফিকেশন আসবে না। তবে টাইমলাইনে থেকে যাবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও