কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইথিওপিয়ার তাইগ্রে সংকট: অনাহারে প্রাণ গেছে ১৪০০ মানুষের

ঢাকা পোষ্ট ইথিওপিয়া প্রকাশিত: ১৮ আগস্ট ২০২৩, ২২:৫৪

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলে চুরি ও লুটপাটের অভিযোগে আন্তর্জাতিক বিভিন্ন দাতব্য সংস্থার খাদ্য সহায়তা স্থগিতের পর থেকে অনাহারে অন্তত ১ হাজার ৪০০ মানুষের প্রাণহানি ঘটেছে। গত চার মাসে তাইগ্রেতে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে দেশটির সরকারি একজন কর্মকর্তা জানিয়েছেন।


জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএইড) চুরির অভিযোগে প্রায় চার মাস আগে তাইগ্রেতে খাদ্য সহায়তা বন্ধ করে দেয়। পরবর্তীতে তাইগ্রে কর্তৃপক্ষের এক তদন্তে দেখা যায়, দাতব্য সংস্থার খাদ্য চুরির সাথে অন্তত ৫০০ জন জড়িত বলে বিবিসিকে জানিয়েছেন ওই কর্মকর্তা।


২০২০ সালে ইথিওপিয়ার উত্তরের তাইগ্রে অঞ্চলে ভয়াবহ সংঘাত ছড়িয়ে পড়ে। সংঘাতে দেশটির এই অঞ্চলে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি তৈরি হয়।


গত নভেম্বরে আফ্রিকান ইউনিয়নের (এইউ) মধ্যস্থতায় ইথিওপিয়ার সরকার ও তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মাঝে একটি শান্তি চুক্তি স্বাক্ষরের পর সংঘাতের অবসান ঘটে।


এই সংঘাতে ইথিওপিয়ার সেনাবাহিনীর পক্ষে লড়াই করেছিল ইরিত্রিয়ার সৈন্যরা। যুদ্ধের বেশিরভাগ সময় ওই অঞ্চলটি অবরুদ্ধ হয়ে পড়েছিল; যে কারণে সেখানে মানবিক সহায়তা বন্ধ হয়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও