কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩ ঘরোয়া সিরাম: বর্ষায় চুল পড়ার সমস্যা দূর করতে নিয়মিত ব্যবহার করুন

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৮ আগস্ট ২০২৩, ১৬:০৯

কখনও ঝমঝমিয়ে বৃষ্টি পড়ছে, তো কখনও আবার খটখটে রোদ। কখনও বৃষ্টিতে ভিজে যাচ্ছে চুল, তো কখনও আবার ঘামে দফারফা হচ্ছে চুলের হাল। বর্ষার মরসুমে চুল পড়ার সমস্যা কমবেশি সবারই বেড়ে যায়। কর্মব্যস্ততার মাঝে প্রতি মাসে সাঁলোয় গিয়ে চুলের পরিচর্যা করার সময় হয়ে ওঠে না। তা ছাড়া, হরেক রকম প্রসাধনী বাড়িতে কিনে ব্যবহার করতেও পকটের উপর ভালই চাপ পড়ে। তা হলে উপায়?


বর্ষায় কিন্তু চুলের প্রতি বাড়তি যত্ন নিতে হয়। চুলের যত্নের জন্য বাজারচলতি সিরাম নয়, বাড়িতেই সিরাম বানিয়ে চুলের যত্নআত্তি করতে পারেন। রইল এমনই ৩টি সিরামের হদিস


১) ক্যাস্টর অয়েল-নারকেল তেলের সিরাম


২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ নারকেল তেল, ৫-৬ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা রোজ়মেরি অয়েল মিশিয়ে একটি সিরাম বানিয়ে নিন। এ বার সিরামটি মাথার ত্বক এবং চুলে খুব ভাল করে মালিশ করুন। মিনিট পাঁচেক তেল মালিশের পর ৩০ মিনিট চুল বেঁধে রেখে দিন। তার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।


২) অ্যালো ভেরা-হোহোবা অয়েল সিরাম


৩ টেবিল চামচ অ্যালো ভেরা জেল, ১ টেবিল চামচ হোহোবা অয়েল, ৬ ফোঁটা রোজ়মেরি অয়েল ভাল করে মিশিয়ে নিয়ে মাথায় তেল মালিশ করুন। বাজারচলতি রাসায়নিকযুক্ত সিরামের তুলনায় এই সিরাম নিয়মিত ব্যবহার করলে বেশি ফল দেবে। চুলের জেল্লা বাড়বে আর বৃদ্ধিও হবে।


৩) পেঁয়াজের রস-অলিভ অয়েলের সিরাম


পেঁয়াজ বেটে রস বার করে নিন। এ বার দু’চামচ পেঁয়াজের রস, ১ চামচ অলিভ অয়েল আর ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই থেকে তিন বার এই সিরামেই বাড়বে চুলের ঔজ্জ্বল্য। চুলের গোড়া মজবুত হবে, চুল পড়ার সমস্যাও কমবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও