কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৃষ্টিতে নিরাপদে গাড়ি চালানোর ১০ কৌশল

প্রথম আলো প্রকাশিত: ১৮ আগস্ট ২০২৩, ১৩:৩২

এখন প্রায় প্রতিদিনই থেমে থেমে বৃষ্টি হচ্ছে সারা দেশে। লম্বা দূরত্ব কিংবা বৃষ্টির পানি থেকে নিজেকে বাঁচিয়ে ঠিক সময়ে গন্তব্যে পৌঁছার জন্য গাড়ি বেশ ভালো সঙ্গী। তবে এই সময়ে জলাবদ্ধতা বা অতিবর্ষণের কারণে অনেক সড়ক পানিতে ডুবে যায়। ফলে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর জন্য বাধ্য হয়েই পানিতে ডুবে থাকা সড়কে গাড়ি চালাতে হয়। এ সময় সড়কে জমে থাকা পানি প্রবেশ করে গাড়ি বন্ধ হয়ে যাওয়ায় বিপদে পড়েন অনেকে। শুধুই কি তা-ই, মুষলধারে বৃষ্টির সময় গাড়ির সামনের কাচও ঝাপসা হয়ে যায়। এ কারণে সামনের রাস্তা ভালোভাবে দেখা যায় না। তবে এই ১০ কৌশল মেনে চললে বর্ষাতেও গাড়ি নিরাপদে চালানো যাবে।


১. গাড়ির কাচ পরিষ্কার
পেছনে দেখার জন্য চালকের সামনে যে দুটি রিয়ার ভিউ মিরর রয়েছে, সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। গাড়ির সামনের কাচ বা উইন্ডশিল্ড পরিষ্কার রাখার জন্য একধরনের বড়ি পাওয়া যায়, যা গাড়ির রিজার্ভ ওয়াটার ট্যাংকের (ইঞ্জিন হুডের নিচে চালকের আসনের দিকে অবস্থিত) পানিতে মিশিয়ে ব্যবহার করতে হয়। এর ফলে বৃষ্টির পানি কাচের ওপর ফোঁটা ফোঁটা হয়ে আটকে থাকবে না। এ ছাড়া বৃষ্টির পানি পরিষ্কার করার জন্য ভালো মানের ওয়াইপার (বৃষ্টির পানি সরানোর বিশেষ স্টিক) ব্যবহার করতে হবে। পুরোনো ওয়াইপার ব্যবহার করলে কাচে একধরনের দাগ পড়ে, ফলে সামনের রাস্তা ভালোভাবে দেখা যায় না।


২. শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্রের সঠিক ব্যবহার
বৃষ্টির সময় গাড়ির সব জানালার কাচ প্রায় বন্ধ থাকার কারণে ভেতরে ভ্যাপসা গরম তৈরি হয়। এতে গাড়ির সব কাচ ঝাপসা হয়ে যাওয়ার ফলে সামনে বা আশপাশে ভালোভাবে দেখা যায় না। গাড়ির কাচ ঝাপসা হলে শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্রে গ্লাস ওয়ার্মার অপশন ব্যবহার করতে হবে। এতে গাড়ির কাচের ভেতরে তাপ সৃষ্টি হয়ে ঝাপসা ভাবটি কেটে যাবে। শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে বাইরের তাপমাত্রার সঙ্গে গাড়ির ভেতরের তাপমাত্রার সামঞ্জস্য এনেও ঝাপসা ভাব কাটানো যায়। তবে গাড়ির গ্লাস বেশি ঝাপসা হলে দুই দিকের কাচ নামিয়ে ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট বাইরের বাতাস প্রবেশ করাতে হবে।


৩. রিয়ার ভিউ মিরর ঝাপসা হলে
দুই পাশের অবস্থান দেখার জন্য ব্যবহৃত গাড়ির রিয়ার ভিউ মিররগুলোও বৃষ্টির কারণে ঝাপসা হয়ে যায়। আধুনিক গাড়ির রিয়ার ভিউ মিররে ওয়ার্মার সিস্টেম (তাপ পরিবহনের ব্যবস্থা) রয়েছে। ফলে গাড়ির কাচ ঝাপসা হয় না। যেসব গাড়িতে এ সুবিধা নেই, সেগুলোর কাচে প্রটেকটিভ ফিল্ম পেপার ব্যবহার করতে হবে। কারণ, প্রটেকটিভ ফিল্ম পেপার লাগানো থাকলে কাচে পানি জমতে পারে না।


৪. হেডলাইট পরিষ্কার
রাতের বেলা মুষলধারে বৃষ্টির মধ্যে গাড়ি চালানো জন্য হেডলাইটের আলো খুবই গুরুত্বপূর্ণ। নতুন গাড়িগুলোতে হেডলাইট ওয়াশার থাকে। যদি আলো কমে যায় মনে হয়, তাহলে হেডলাইট ওয়াশার ব্যবহার করে বাল্ব পরিষ্কার করে নিতে হবে। এ ছাড়া গাড়ি নিয়ে বের হওয়ার আগে হেডলাইটের কাচ পরিষ্কার আছে কি না, তা পরীক্ষা করতে হবে। হেডলাইটের কাচ যদি ঘোলাটে হয় তবে সেটি পরিবর্তন করে নেওয়াও ভালো। বৃষ্টির সময় প্রয়োজনে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালানো উচিত। এতে বিপরীত দিক থেকে আসা অন্য গাড়িগুলো আপনার গাড়ির অবস্থান সম্পর্কে জানতে পারে। ফলে দুর্ঘটনার আশঙ্কা কমে যায়।


৫. গাড়ির গতিনিয়ন্ত্রণ
সাধারণভাবেই নিয়ন্ত্রিত গতি যাত্রাপথে নিরাপত্তা দেয়। বৃষ্টির সময় গাড়ির রিঅ্যাকশন টাইম বিপজ্জনকভাবে কমে যায়। আর তাই বৃষ্টির সময় কম গতিতে গাড়ি চালানো উচিত। শুধু তা-ই নয়, মোড় ঘোরানোর সময় চারদিকে দেখে গাড়ি ঘোরাতে হবে। সামনের গাড়ি থেকে আপনার গাড়ির দূরত্ব ন্যূনতম ৫ সেকেন্ডে রাখতে হবে। এর ফলে সামনের গাড়ি গর্ত বা উঁচু-নিচু রাস্তার কারণে হঠাৎ ব্রেক করলে, পেছনে থাকা গাড়ির গতি সহজেই নিয়ন্ত্রণ করা যাবে।


৬. গাড়ি থামানোর আগে
বৃষ্টির সময় রাস্তায় গাড়ি থামানোর সময় সতর্ক থাকতে হবে। ইন্ডিকেটর জ্বালিয়ে ধীরে সুস্থে গাড়ি পার্ক করতে বা থামাতে হবে। যদি কিছুক্ষণের জন্য গাড়ি দাঁড় করাতে হয়, তাহলে গাড়িতে ইমার্জেন্সি লাইট ব্যবহার করা উচিত। এতে অন্য গাড়ির চালক সহজেই বুঝতে পারবে গাড়িটি দাঁড়িয়ে আছে।


৭. গাড়ির চাকার অবস্থা জানতে হবে
নিরাপদে গাড়ি চালানোর জন্য চাকার ভূমিকা অনস্বীকার্য। চাকার গ্রিপ কমে গেলে পিছলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই গাড়ির চাকা পুরোনো হলে অথবা চাকার খাঁজকাটা অংশে যদি ন্যূনতম ফাঁকা না থাকে, তাহলে বৃষ্টিতে গাড়ি না চালানোই ভালো। গাড়ির চাকার গ্রিপ ঠিক আছে কি না, পরীক্ষা করার জন্য চাকার খাঁজকাটা অংশে দেশলাইয়ের কাঠি দিয়ে পরিমাপ করা যেতে পারে। ন্যূনতম ১ দশমিক ৬ মিলিমিটার থ্রেড ডেপথ থাকলে চাকাকে নিরাপদ ধরা যায়। বৃষ্টির সময় হার্ড ব্রেক করলে চাকা ঘুরে যাওয়ার আশঙ্কা থাকে। আর তাই বৃষ্টির সময় হঠাৎ হার্ড ব্রেক করা থেকেও যথাসম্ভব বিরত থাকতে হবে।


৮. গাড়ি পরিষ্কারে মাইক্রো ফাইবার কাপড়
আমরা অনেকেই সাধারণ কাপড় দিয়ে গাড়ি মুছে থাকি। এতে গাড়িতে ক্ষুদ্র কিছু দাগ পড়ে, যা খালি চোখে দেখা যায় না। কিন্তু এসব দাগের কারণে গাড়ির কাচ ঘোলা হয়ে যায়। আর তাই গাড়ি পরিষ্কারে সময় অবশ্যই মাইক্রো ফাইবারের কাপড় ব্যবহার করা উচিত। এতে গাড়ি ঠিকমতো পরিষ্কার করার পাশাপাশি দাগমুক্তও রাখা যায়।ৎ


৯. গাড়ি পরিষ্কার
বৃষ্টিতে গাড়ির বাড়তি যত্ন দরকার। বৃষ্টিতে গাড়িতে চড়ার সময় পায়ের জুতার সঙ্গে কাদামাটি গাড়িতে প্রবেশ করে। গাড়ির বাইরের অংশেও কাদা পানির ছোপ দেখা যায়। তাই বৃষ্টির মধ্যে গাড়ি চালানো শেষে পুরো গাড়ি বা গাড়ির হেডলাইট এবং সামনে-পেছনের কাচ ভালোভাবে পরিষ্কার করতে হবে।


১০. রাস্তা নির্বাচন
রাস্তার দুই পাশের চেয়ে মাঝখানের অংশ উঁচু হয়ে থাকে। আর তাই মুষলধারে বৃষ্টির সময় অথবা জলাবদ্ধ রাস্তার মাঝখানের অংশে গাড়ি চালাতে পারলে নিরাপদ থাকা যায়। বৃষ্টিতে গাড়ি চালানোর সময় সম্পূর্ণ মনোযোগ রাস্তার দিকে রাখা উচিত। এ সময়ে ফোনে কথা বলা বা অন্যমনস্ক হয়ে যাওয়া বেশ বিপজ্জনক। যদি রাস্তা সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকে, তাহলে জলাবদ্ধ রাস্তায় ওঠার আগে অপেক্ষা করুন। অন্য গাড়ির সঙ্গে দূরত্ব রেখে সেই গাড়িকে অনুসরণ করেও জলাবদ্ধ রাস্তা পাড়ি দেওয়া যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও