কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শীর্ষে সিটি, বার্সেলোনা কেন ১৪ নম্বরে

তখন মনে হয়েছিল খালি হাতে ফেরা। তখন বলতে ২০২০-২১ ও ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ। প্রথমটিতে ফাইনাল আর দ্বিতীয়টিতে সেমিফাইনালে থেমে গিয়েছিল ম্যানচেস্টার সিটির পথচলা। প্রিমিয়ার লিগে যত শিরোপাই থাক, চ্যাম্পিয়নস লিগ ট্রফি হাতে তুলতে না পারা ছিল পেপ গার্দিওলার দলের বড় আক্ষেপ।

তবে আক্ষেপে শেষ হওয়া ওই দুই মৌসুম সিটির জন্য নিরেট অপ্রাপ্তির ছিল না। ফাইনাল আর সেমিফাইনাল খেলার সুবাদে ইউরোপীয় ফুটবলে শক্তিশালী ক্লাব হিসেবে সিটির অবস্থান আরও সুসংহত হয়েছে। যা ২০২২-২৩ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ জয়ের মাধ্যমে তাদের শীর্ষে উঠিয়ে দিয়েছে। উয়েফার হালনাগাদ ক্লাব র‍্যাঙ্কিং বলছে, এ মুহূর্তে ইউরোপের ১ নম্বর দল ম্যানচেস্টার সিটি। যা সিটির ইতিহাসে প্রথম তো বটেই, ১২ বছর পর কোনো ইংলিশ ক্লাবেরও প্রথম।

ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফা ক্লাবগুলোর কোইফিসিয়েন্ট র‍্যাঙ্কিং করে থাকে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে দলগুলোর পারফরম্যান্সের ভিত্তিতে। এখানে বিবেচনায় নেওয়া হয় সর্বশেষ ৫ মৌসুম, আর হালনাগাদ করা হয় প্রতিটি রাউন্ডের পর। যেহেতু মৌসুমের মাঝপথে একেকটি রাউন্ডের পর দলগুলোর অবস্থান ওঠানামা করার সম্ভাবনা থাকে, মৌসুম শেষের র‍্যাঙ্কিংকেই বেশি গুরুত্ব দিয়ে দেখা হয়। আর মৌসুম শেষের র‍্যাঙ্কিংয়ে সিটি শীর্ষে অবস্থান করছে এবারই প্রথম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন