কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরীক্ষা শুরু অথচ বন্যার ‘দাগ শুকায় নাই’

সমকাল গওহার নঈম ওয়ারা প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩, ০১:০১

এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আজ ১৭ আগস্ট শুরু হয়ে শেষ হবে ২৫ সেপ্টেম্বর। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে তিনটি শিক্ষা বোর্ডের অধীনে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়েছে। শ্রাবণের অভূতপূর্ব বন্যায় চট্টগ্রাম বোর্ডের এইচএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনাল, বিএম, বিএমটি পরীক্ষা আগামী ২৭ আগস্ট শুরু হবে। আর ঢাকা, রাজশাহী, যশোর, বরিশাল, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ ও কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে যথারীতি ১৭ আগস্ট। গত শুক্রবার রাতে (১১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এসব তথ্য নিশ্চিত করেছেন।


পরীক্ষা পেছানোর দাবি নিয়ে এর আগে পথে নেমেছিল শিক্ষার্থীরা। কিছুটা ‘মামাবাড়ির আবদার’-এর আদলে তারা রাজপথে ‘দৃশ্যমান’ হয়েছিল। পুলিশ পাত্তা দেয়নি। ৭ আগস্ট প্রেস ক্লাবের সামনে অবস্থান নিলে পুলিশ তাদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। তার আগে প্রথমে তারা শাহবাগে অবস্থান নেয়, এর পর যায় সায়েন্স ল্যাবরেটরি ও নীলক্ষেতে। সেখান থেকেও পুলিশ তাদের সরিয়ে দেয়। পরদিন মঙ্গলবার ঢাকার শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য এলাকায় আবার অবস্থান কর্মসূচি পালনের চেষ্টা করে। কিন্তু পুলিশের বাধার মুখে তারা শেষ পর্যন্ত নিরুপায়ের উপায় সোহরাওয়ার্দী উদ্যানের মধ্যে অবস্থান নেয়। আন্দোলনকারীদের প্রশ্ন ও দাবি ছিল এ রকম–


১. আমরা পুরো দুই বছর পড়ার সুযোগ পাইনি। পুরো সিলেবাস শেষ না করে আমাদের কেন ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে? ৫০ নম্বরে পরীক্ষা নেওয়া হোক।


২. অনেক প্রতিষ্ঠানে আইসিটির শিক্ষক নেই। আইসিটি ঠিকমতো পড়ানো হয়নি। আমাদের আগের ব্যাচকে আইসিটি পরীক্ষা দিতে হয়নি। আমরা কেন দেব? এই পরীক্ষা বাতিল করা হোক।


৩. আমরা এসএসসি পরীক্ষা করোনার কারণে মাত্র তিন বিষয়ে দিয়েছি। এখন এত চাপ আমরা নেব কীভাবে?


৪. ডেঙ্গু পরিস্থিতিতে পরীক্ষা স্থগিত করা হোক।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও