কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্বক উজ্জ্বল রাখবে এই ৫ বীজ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৩, ১১:৩১

উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক কিন্তু রাতারাতি পেয়ে যাওয়া সম্ভব নয়! ত্বককে ভেতর এবং বাইরে থেকে স্বাস্থ্যোজ্জ্বল করার জন্য ধারাবাহিকভাবে যত্ন নিতে হবে। পাশাপাশি খাদ্যতালিকার দিতেও নজর দেওয়া জরুরি। ফল, শাক-সবজির পাশাপাশি ত্বকের জন্য ভালো এমন আরও কিছু খাবার রাখতে পারেন পাতে। পুষ্টিগুণ সমৃদ্ধ নানা ধরনের বীজ খেতে পারেন ত্বক ভালো রাখার জন্য। 


১। মিষ্টি কুমড়ার বীজ


কুমড়ার বীজে রয়েছে স্কোয়ালিন এবং ভিটামিন ই, যা ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে পারে। এই বীজ জিঙ্কের একটি দুর্দান্ত উৎস, যা ব্রণ প্রতিরোধ করতে এবং কোলাজেন উৎপাদন বাড়াতে সহায়তা করতে পারে। কুমড়ার বীজে থাকা প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ত্বককে কোমল এবং উজ্জ্বল করে। কুমড়ার বীজে আরও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যা ত্বকের পাশাপাশি চুলও ভালো রাখে। 


২। চিয়া বীজ


চিয়া বীজ শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ত্বকের প্রদাহ এবং জ্বালা প্রতিরোধে অতুলনীয়। চিয়া বীজের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে মুক্ত র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। এছাড়া বলিরেখা প্রতিরোধেও এর রয়েছে ভূমিকা। খাওয়ার পাশাপাশি চিয়া বীজ ব্যবহার করতে পারেন ত্বককে ময়শ্চারাইজ করার জন্য। 


৩। সূর্যমুখীর বীজ


সূর্যমুখী বীজ ত্বকের যত্নে অনন্য। এগুলোতে ভিটামিন ই, সেলেনিয়াম এবং জিঙ্ক রয়েছে। লিনোলিক, ওলিক এবং পামিটিক অ্যাসিডের মতো ফ্যাটি অ্যাসিডগুলো সূর্যমুখী বীজে পাওয়া যায়, যা কোলাজেন উৎপাদনকে বাড়িয়ে তুলতে পারে।


৪। তিলের বীজ


উল্লেখযোগ্য পরিমাণ জিঙ্ক থাকে তিলের বীজে। এগুলোর অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। ফলে ত্বকের তারুণ্য ধরে রাখা সম্ভব হয়।  ত্বককে শুষ্ক হওয়া থেকে রোধ করতে পারে তিলের বীজ। অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তিলের বীজ চুলের জন্যও দুর্দান্ত।


৫। ফ্ল্যাক্স সিড


ফ্ল্যাক্স সিডে থাকা কিছু ফ্যাটি অ্যাসিড দীর্ঘমেয়াদে ফেরাতে পারে ত্বকের স্বাস্থ্য। এই বীজ খেলে হরমোনের ভারসাম্য ঠিক থাকে, ফলে ব্রণের প্রকোপ কমে। পুষ্টিকর বীজগুলোতে সেলেনিয়াম, জিঙ্ক এবং অন্যান্য খনিজ রয়েছে যা ত্বকের যত্ন নেয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও